• কেন্দ্রীয় ব্যাংকের সবুজ অর্থায়ন তহবিল উন্মুক্ত

    বিবিএনিউজ.নেট | ২৮ জুন ২০১৯ | ১২:৪৭ অপরাহ্ণ

    কেন্দ্রীয় ব্যাংকের সবুজ অর্থায়ন তহবিল উন্মুক্ত
    apps

    রফতানিমুখী তৈরি পোশাক ও চামড়া কারখানা সবুজে রূপান্তরের লক্ষ্যে গঠিত ‘সবুজ অর্থায়ন তহবিল’ সব খাতের উদ্যোক্তাদের জন্য উন্মুক্ত করলো কেন্দ্রীয় ব্যাংক।

    ফলে এখন থেকে শুধু তৈরি পোশাক, চামড়া ও পাট খাতই নয়; রফতানিমুখী সকল খাতের উদ্যোক্তারা এ তহবিল থেকে দীর্ঘমেয়াদি ঋণ সুবিধা নিতে পারবেন।

    Progoti-Insurance-AAA.jpg

    বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে। জানা গেছে, তহবিলের অর্থ অব্যবহৃত থাকায় সব খাতের উদ্যোক্তাদের এ সুবিধা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

    বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে দেশের পোশাক ও চামড়া শিল্প কারখানা সবুজে রূপান্তরের লক্ষ্যে ২০১৬ সালে গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড ফর এক্সপোর্ট-ওরিয়েন্টেড টেক্সটাইল অ্যান্ড টেক্সটাইল প্রোডাক্টস অ্যান্ড লেদার ম্যানুফাকচারিং ইন্ডাস্ট্রিজ নামক ২০০ মিলিয়ন ডলারের একটি তহবিল গঠন করা হয়।


    এ তহবিলের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদন হলো বৈদেশিক মুদ্রায় দীর্ঘমেয়াদি অর্থায়ন সুবিধা। নির্ধারিত মানদণ্ডে উত্তীর্ণ ব্যাংকগুলোর মাধ্যমে টেক্সটাইল ও টেক্সটাইল প্রোডাক্টস এবং লেদার খাতে শুরুতে এ সুবিধা প্রদান করা হয়।

    পরবর্তীতে রফতানিমুখী পাট খাতের উদ্যোক্তাদের অন্তর্ভুক্ত করা হয়। আর এখন রফতানীমুখী অন্যসব খাতের উদ্যোক্তাদের জন্য এ তহবিল উন্মুক্ত করা হলো।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৪৭ অপরাহ্ণ | শুক্রবার, ২৮ জুন ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি