বৃহস্পতিবার ৩০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্লোহেক্সিডাইন মাউথওয়াশ ৩০ সেকেন্ডে ঠেকাবে করোনা সংক্রমণ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৯ জুন ২০২০   |   প্রিন্ট   |   445 বার পঠিত

ক্লোহেক্সিডাইন মাউথওয়াশ ৩০ সেকেন্ডে ঠেকাবে করোনা সংক্রমণ

কোরিয়ান ইউনিভার্সিটি অব মেডিসিন এক গবেষণায় দাবি করেছে যে, ক্লোহেক্সিডাইন মাউথওয়াশ দিয়ে কুলকুচি করলে করোনা সংক্রমণ ঠেকানো সম্ভব।

তাদের পরামর্শ, মাত্র ১০ মিলিলিটার মাউথওয়াশ দিয়ে ৩০ সেকেন্ড কুলকুচি করুন। তাহলেই করোনার সঙ্গে লড়াইয়ে অনেকটাই প্রস্তুত হতে পারবেন আপনি। এই মাউথওয়াশ দিয়ে মুখ ধুলে (কুলকুচি করলে) লালারসে করোনার জীবাণুর কর্মক্ষমতা অনেকটা কমবে। তবে এর জের বজায় থাকবে ২ ঘণ্টা।

ভারতীয় সংস্থা ICPA Health Products Ltd প্রায় ৩৫টি দেশে নিজেদের তৈরি পণ্য সরবরাহ করে, তারাই উৎপাদন করে ক্লোহেক্সিডাইন মাউথওয়াশ।

গবেষণায় জানানো হয়েছে যে, লালার মাধ্যমে জীবাণু ছড়ানো রোধ করে এই মাউথওয়াশ। একবার ব্যবহারের পর ২ থেকে ৪ ঘণ্টা কিছুটা নিশ্চিত থাকা যায়। তাই হাসপাতালে বা সামাজিক সংক্রমণ রুখতে এর জুড়ি মেলা ভার।

জানানো হয়েছে, ঝঅজঝ-ঈড়ঠ-২ জীবাণুর উপস্থিতি মারাত্মকভাবে পাওয়া গেছে লালায়। তাই অন্যের সঙ্গে কথা বলার ক্ষেত্রে এটা ছড়িয়ে পড়ে ব্যাপক হারে। তাই হাসপাতাল বা সামাজিকভাবে যাতে এই জীবাণু না ছড়ায় তার জন্য অনেক ব্যবস্থা নেওয়া হয়েছে। মাস্ক ছাড়া বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। তবে এই তরল পদার্থ দিয়ে মুখে কুলকুচি করলে করোনা ছড়ানোর ভয় সাময়িকভাবে অনেকটা কমবে বলে মত গবেষকদের।

গবেষণায় আরও জানানো হয়েছে, বিভিন্ন ক্ষেত্রের চিকিৎসকরা তাদের রোগীদের ক্লোহেক্সিডাইন (chlorhexidine) মাউথওয়াশ দিয়ে মুখ ধুয়ে আসার জন্য বলতে পারেন। চিকিৎসককে দেখাতে তাদের ক্লিনিকে গেলে অনেক ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে রোগী দেখা সম্ভব নয়। বিশেষ করে দাঁত, ত্বক বা চোখের চিকিৎসা করতে হলে রোগীর কাছাকাছি আসতেই হবে চিকিৎসককে। দাঁতের চিকিৎসার ক্ষেত্রে করোনা সংক্রমণের ঝুঁকি কম রাখতে, চিকিৎসকদের ১৫ থেকে ৩০ মিনিট অন্তর এই মাউথওয়াশ ব্যবহার করার কথা বলা হয়েছে।

এছাড়াও, রেড জোন থেকে বা কন্টেইনমেন্ট জোন থেকে এসে হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিরা ক্লোহেক্সিডাইন মাউথওয়াশ প্রতি ২ ঘণ্টা অন্তর ব্যবহার করতেই পারেন৷ নিজের সুরক্ষার জন্য এই কাজটি করা খুবই গুরুত্বপূর্ণ, বলছেন গবেষকরা।

করোনায় উপসর্গহীন রোগী যারা, তারা নির্দিষ্টভাবে ব্যবহার করতে পারেন এই মাউথওয়াশ। এর ফলে সংক্রমণের ওপর কিছুটা হলেও লাগাম টানা যাবে বলে মত গবেষকদের।

সূত্র: নিউজ১৮

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৫৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।