রবিবার ১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষুদ্র উদ্যোক্তা ঋণে মিলবে ক্রেডিট গ্যারান্টি

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ০২ ফেব্রুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   239 বার পঠিত

ক্ষুদ্র উদ্যোক্তা ঋণে মিলবে ক্রেডিট গ্যারান্টি

কুটির, মাইক্রো ও ক্ষুদ্র (সিএমএস) খাতের উদ্যোক্তাদের সব ধরনের ঋণের বিপরীতে এখন থেকে ‘ক্রেডিট গ্যারান্টি’ দেবে বাংলাদেশ ব্যাংক। এর আগে শুধু চলতি মূলধন (ওয়ার্কিং ক্যাপিটাল) ঋণের বিপরীতে এ ক্রেডিট গ্যারান্টি সুবিধা দেয়ার জন্য উন্মুক্ত ছিল।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট ক্রেডিট গ্যারান্টি স্কিম ইউনিট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সব ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, ক্রেডিট গ্যারান্টি সুবিধা কুটির, মাইক্রো ও ক্ষুদ্র (সিএমএস) উদ্যোগ খাতে শুধুমাত্র চলতি মূলধনের (ওয়াকিং ক্যাপিটাল) জন্য উন্মুক্ত ছিল। সমগ্র সিএমএসএমই খাতে কোভিড-১৯ এর বিরূপ প্রভাব পড়েছে। এতদ্ব্যতীত কুটির, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোক্তারা অনেক সময় চলতি মূলধন ঋণ গ্রহণ না করে শুধুমাত্র স্বল্প মেয়াদী ঋণ/বিনিয়োগ সুবিধা গ্রহণ করে থাকেন। বর্ণিত প্রেক্ষাপট বিবেচনায় আলোচ্য ক্রেডিট গ্যারান্টি স্কিম এর সুবিধা চলতি মূলধন এর পাশাপাশি মেয়াদী ঋণ/বিনিয়োগের জন্যও প্রযোজ্য হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো প্রতি মাসের প্রথম ১০ কার্যদিবসের মধ্যে গ্যারান্টি রেজিস্ট্রেশনের জন্য আবেদন করার সুযোগ ছিল। এটি পাঁচদিন বাড়িয়ে প্রতি মাসের ১৫ তারিখ মধ্যে ঋণ গ্যারান্টি রেজিস্ট্রেশনের আবেদন করতে পারবে ব্যাংকগুলো। সার্কুলারের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারা এবং আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে -বলেছে কেন্দ্রীয় ব্যাংক। যা অবিলম্বে কার্যকর হবে।

এর আগে মহামারিকালে ব্যাংকগুলো যাতে বেশি ছোট ছোট ঋণ বিতরণ করে, এ জন্য বিদায়ী বছরের জুনে ‘ক্রেডিট গ্যারান্টি স্কিম বা ঋণ নিশ্চয়তা স্কিম’ নামে একটি তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। সরকার ও বাংলাদেশ ব্যাংক এই তহবিলের প্রয়োজনীয় অর্থের সংস্থান করছে। কুটির, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোগের আওতায় ম্যানুফ্যাকচারিং ও সেবা খাতে সর্বোচ্চ ৭০ শতাংশ ব্যবসা খাতে সর্বোচ্চ ৩০ শতাংশ গ্যারান্টি দেয়া যাবে।

নির্দেশনায় বলা হয়েছে, ন্যূনতম তিন বছর সিএমএস খাতে ঋণ প্রদানের অভিজ্ঞতা আছে এবং যে বছর আলোচ্য গ্যারান্টি স্কিমের আওতায় গ্যারান্টি সুবিধার জন্য আবেদন করতে পারবে। তার পূর্ববর্তী বছরের ৩১ ডিসেম্বর ভিত্তিক খেলাপি ঋণ ১০ শতাংশ বা তার কম; এ ধরনের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো আলোচ্য স্কিমের জন্য যোগ্য বিবেচিত হবে। তবে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকসমূহ কর্তৃক ঋণ সুবিধা প্রদানের ক্ষেত্রে গ্যারান্টি সুবিধা প্রাপ্তির জন্য এ বিধি-নিষেধ প্রযোজ্য হবে না। সিএমএস ঋণের জন্য বিদ্যমান সীমা যাই থাকুক না কেন আলোচ্য স্কিমের আওতায় গ্যারান্টির জন্য ঋণ সুবিধার পরিমাণ হবে সর্বনিম্ন ২ লাখ টাকা এবং সর্বোচ্চ ৫০ লাখ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৫২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০২ ফেব্রুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11183 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।