• খেলাপি গ্রাহককে ঋণ দিয়ে জরিমানার কবলে অগ্রণী ব্যাংক

    বিবিএ নিউজ.নেট | ২৬ অক্টোবর ২০২১ | ৪:৩৪ অপরাহ্ণ

    খেলাপি গ্রাহককে ঋণ দিয়ে জরিমানার কবলে অগ্রণী ব্যাংক
    apps

    ঋণখেলাপি থাকা অবস্থায় গ্রাহককে নতুন করে ঋণ দেওয়ায় রাষ্ট্রমালিকানাধীন অগ্রণী ব্যাংককে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। তানাকা গ্রুপের দুটি প্রতিষ্ঠানকে অর্থায়ন করায় ব্যাংকটিকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ আগামী ১৪ দিনের মধ্যে জমা দিতে বলা হয়েছে।

    জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংক সোমবার (২৫ অক্টোবর) অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে জরিমানা আরোপের চিঠি পাঠিয়েছে। জরিমানা আরোপের আগে অগ্রণী ব্যাংক ও কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে কয়েক দফা চিঠি-চালাচালি হয়েছে। কিন্তু অগ্রণী ব্যাংকের ব্যাখ্যা সন্তোষজনক না হওয়ায় গতকাল কেন্দ্রীয় ব্যাংক জরিমানার চিঠি দিয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ শামস-উল ইসলাম বলেন, ‘আমাদের সিআইবি এখনো হাতেকলমে চলছে। প্রতিটি ঋণের হালনাগাদ তথ্য নতুন করে এন্ট্রি দিতে হয়। এই কারণে গ্রাহককে নতুন করে সুবিধা দেওয়া হয়ে গেছে। তবে যে ঋণের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল, তা নিয়মিত করতে এককালীন টাকা জমা নেওয়া হয়েছিল।’

    এমডি আরও বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের কাছে ব্যাখ্যা দিয়েছিলাম। এরপরও জরিমানা করা হয়েছে। জরিমানা মওকুফের জন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে আপিল করব।’
    অগ্রণী ব্যাংক সূত্র জানায়, গত বছরের জানুয়ারিতে তানাকা গ্রুপের প্রতিষ্ঠান সুইস কোয়ালিটি পেপারের ১৪ কোটি টাকা ও ডিসেম্বরে ১৩ কোটি টাকার ঋণপত্র খোলে অগ্রণী ব্যাংক। ওই সময়ে গ্রুপটি ১০৩ কোটি টাকার ঋণখেলাপি অবস্থায় ছিল। পাশাপাশি সুইস কোয়ালিটি পেপারকে নতুন করে দেওয়া ঋণসুবিধার বিষয়টি এক বছর ধরে কেন্দ্রীয় ব্যাংকের ঋণ তথ্য ব্যুরোতে (সিআইবি) যুক্ত করেনি ব্যাংকটি। এ ছাড়া গ্রুপটির অন্য প্রতিষ্ঠান মারহাবা স্পিনিং লিমিটেডের ২৬৯ কোটি টাকার তথ্যও সিআইবিতে যুক্ত করা হয়নি।


    কেন্দ্রীয় ব্যাংক গতকালের চিঠিতে অগ্রণী ব্যাংককে বলেছে, ‘এসব বিষয়ে আপনাদের বক্তব্য গ্রহণযোগ্য হয়নি। এ জন্য পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি মারহাবা স্পিনিংয়ের ২৬৯ কোটি টাকার তথ্য সিআইবিতে যুক্ত করার দায়িত্ব যাঁদের ছিল, তাঁদের বিষয়ে বিধিমোতাবেক প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

    গত বছরের ডিসেম্বর শেষে তানাকা গ্রুপের কাছে অগ্রণী ব্যাংকের মোট পাওনার পরিমাণ ছিল ৭৭৬ কোটি টাকা। ব্যাংকটির ঋণগ্রহীতার তালিকায় শীর্ষ ৬-এর মধ্যে ছিল তানাকা গ্রুপের অবস্থান।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৪:৩৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি