বুধবার ২৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গুজব রটনাকারীদের বিরুদ্ধে সতর্কতা জারি

  |   সোমবার, ২০ মে ২০২৪   |   প্রিন্ট   |   19 বার পঠিত

গুজব রটনাকারীদের বিরুদ্ধে সতর্কতা জারি

শেয়ারবাজার নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট ও অনলাইন প্ল্যাটফর্মে মিথ্যা তথ্য ও গুজব রটনাকারীদের বিরুদ্ধে সতর্কতা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (২০ মে) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সেই সঙ্গে গুজব রটনাকারীদের বিরুদ্ধে দ্রুত কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিএসইসির বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট ও অনলাইন অনলাইন প্ল্যাটফর্মে শেয়ারবাজারের বিভিন্ন বিষয়ে যেমন: শেয়ারবাজারের সূচক কোন নির্দিষ্টি দিন বা সময়ে হ্রাস পাবে বা বৃদ্ধি পাবে বলে তথ্য ছড়ানো হচ্ছে। শেয়ারবাজারের সংশ্লিষ্ট কোন ব্যক্তি সম্পর্কে অপপ্রচার, মিথ্যা ও বানোয়াট তথ্য প্রচার কিংবা ম্যাসেঞ্জার ও হোয়াটস অ্যাপসহ বিভিন্ন প্ল্যাটফর্মের অডিও ও ভিডিও ক্লিপের সাহায্যে শেয়ার দর হ্রাস-বৃদ্ধির সম্পর্কে কোন উপযুক্ত তথ্য ছাড়াই কোন নির্দিষ্ট শেয়ার ক্রয় বা বিক্রয় করার উপদেশ কিংবা কোন নির্দিষ্ট কোম্পানির শেয়ারের দর হ্রাস হবে বা বৃদ্ধি পাবে উল্লেখ করে বিবৃতি ও পরামর্শ প্রচার; কোন নির্দিষ্ট খাতের কোম্পানিগুলোর বিষয়ে ভিত্তিহীন তথ্য প্রচার করা হচ্ছে। স্বাধীন গবেষণা দলের গবেষণা লব্ধ তথ্য-উপাত্ত ও বিশ্লেষণ ব্যতীত পুঁজিবাজারের সম্পর্কে ভিত্তিহীন তথ্য প্রচার করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উদ্দেশ্য প্রণোদিতভাবে গুজব ও অসত্য তথ্য ছড়ানো কিংবা বাজার সম্পর্কে ভিত্তিহীন পূর্বাভাস বাজার ও সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থের পরিপন্থি। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট ও অনলাইন প্ল্যাটফর্মে শেয়ারবাজার সংশ্লিষ্ট বিষয়ে অপ্রকাশিত তথ্য প্রকাশ, শেয়ারবাজারের বিভিন্ন শেয়ার দরের পূর্বাভাস কিংবা ভবিষ্যদ্ববাণী ইত্যাদিসহ যেকোন ধরণের অসত্য তথ্য ও গুজব ছড়ানো সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। সুতরাং, শেয়ারবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় শেয়ারবাজার সংশ্লিষ্ট সকল ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংগঠনকে এধরণের ভুয়া ও অসত্য তথ্য বা গুজব প্রকাশ অথবা প্রচার থেকে সম্পূর্ণরূপে বিরত থাকতে অনুরোধ করা হলো।

উদ্দেশ্য প্রণোদিতভাবে ভিত্তিহীন তথ্য ও গুজব ছড়ানো ব্যক্তিদের সতর্ক করে বিজ্ঞপ্তিতে বলা হয়, যারা এধরণের কর্মকান্ড বা অসত্য তথ্য প্রকাশ বা প্রচারে জড়িত রয়েছেন তাদের বিরুদ্ধে অবিলম্বে যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে তাদের তাৎক্ষণিকভাবে আইনের আওতায় আনা হবে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:১০ অপরাহ্ণ | সোমবার, ২০ মে ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।