বুধবার ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গেল বছর গ্রামীণফোনের রাজস্ব আয় হয়েছে ১৪ হাজার ৩০৭ কোটি টাকা

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   162 বার পঠিত

গেল বছর গ্রামীণফোনের রাজস্ব আয় হয়েছে ১৪ হাজার ৩০৭ কোটি টাকা

গ্রামীণফোন ২০২১ সালে ১৪ হাজার ৩০৭ কোটি টাকা রাজস্ব আয় করেছে। যা আগের বছরের তুলনায় ২.৫ শতাংশ বেশি।

৫.৩ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি নিয়ে এ বছর গ্রামীণফোনে যুক্ত হয়েছেন ৪২ লাখ নতুন গ্রাহক। ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ৩৩ লাখ।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) গ্রামীণফোন তাদের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে এ তথ্য জানিয়েছে।

গ্রামীণফোনের মোট গ্রাহকের ৫৩.৫ শতাংশ বা ৪.৪৬ কোটি গ্রাহক ইন্টারনেট সেবা ব্যবহার করেন, বার্ষিক প্রবৃদ্ধির হিসাবে যা ৮ শতাংশ।

গ্রামীণফোন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইয়াসির আজমান বলেন, ২০২১ সালে গ্রামীণফোন বেশ কিছু মাইলফলক অর্জন করেছে। ফেব্রুয়ারির শুরুতে আমরা ৮ কোটি গ্রাহকের মাইলফলক অর্জন করি এবং মার্চ মাসে আমরা ১০.৪ মেগাহার্টজ নতুন তরঙ্গ অধিগ্রহণ করি। মার্চ মাসে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরে গ্রামীণফোন দেশজুড়ে এর শতভাগ টাওয়ার সবচেয়ে বিস্তৃত ফোরজিএলটিই নেটওয়ার্কের আওতাভুক্ত করে। যা গ্রামীণফোনের জন্য অত্যন্ত সম্মানের। এর মাধ্যমে গ্রামীণফোন ক্ষমতায়নে এবং দেশের প্রবৃদ্ধি ও ডিজিটালাইজেশনের ক্ষেত্রে নিজেদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে। বছরজুড়ে আমরা নেটওয়ার্ক বিস্তার ও তরঙ্গ ব্যবহারে অগ্রাধিকার দেই, যার ফলে আমাদের গ্রাহকরা আরও উন্নত অভিজ্ঞতা লাভ করেন। এছাড়াও, কার্যক্রমগত পরিচালন, গ্রাহক কেন্দ্রিক পণ্য বিন্যাস, আমাদের সেবার ডিজিটালকরণ এবং ডিজিটাল সক্ষমতার ফলে আরও বেশি সংখ্যক গ্রাহক তাদের পছন্দের ডিজিটাল ও টেলিযোগাযোগ সেবাদাতা হিসেবে গ্রামীণফোনকে বেছে নেন। ৮ কোটি ৩৩ লাখ গ্রাহক নিয়ে আমরা ২০২১ সাল শেষ করি, যা গত বছরের তুলনায় ৫.৩ শতাংশ বেশি। আগের বছরের তুলনায় ডেটা ব্যবহারকারী বৃদ্ধি পেয়েছে ৮.০ শতাংশ বেশি, আগের বছরের তুলনায় ফোরজি ডেটা ব্যবহারকারী বেড়েছে ৭৯ লাখ এবং বার্ষিক প্রবৃদ্ধি হয়েছে ৩৯.৭ শতাংশ।

তিনি আরও বলেন, বাংলাদেশ কোভিড-১৯ এর সর্বোচ্চ ঢেউ ও পরবর্তীতে লকডাউন দেওয়াসহ চলমান বৈশ্বিক মহামারির কারণে এ বছর নানাক্ষেত্রে প্রতিকূলতা তৈরি হয়েছে। এর মধ্যে আমাদের কর্মী, পার্টনার এবং স্থানীয় কমিউনিটির রেজিলিয়েন্সের কারণে আমরা নিরলসভাবে আমাদের গ্রাহকদের জন্য নিরবচ্ছিন্ন কানেক্টিভিটি সেবাদান করতে পেরেছি। আমাদের কৌশলগত লক্ষ্যের অংশ হিসেবে আমাদের গ্রাহকদের অত্যাধুনিক মোবাইল সেবার পরিবর্তিত চাহিদা মেটাতে আমরা আমাদের রূপান্তরমূলক উদ্যোগ গ্রহণ করেছি ও এর বিস্তৃতি ঘটিয়েছি।

গ্রামীণফোন লিমিটেডের প্রধান আর্থিক কর্মকর্তা ইয়েন্স বেকার (সিএফও) বলেন, নেটওয়ার্ক ও অভিজ্ঞতা উন্নত করার কারণে বেশি সংখ্যক ব্যবহারকারী ও ব্যবহারের ফলে ২০২১ সালে গ্রামীণফোনের আর্থিক পারফরমেন্সের ক্ষেত্রে উন্নতি ঘটেছে। মোট রাজস্বে ২.৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি নিয়ে এ বছর রাজস্ব আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১৪ হাজার ৩০৭ কোটি টাকা। চতুর্থ প্রান্তিকে গত বছর একই সময়ের তুলনায় সাবস্ক্রিপশন ও ট্র্যাফিক রাজস্ব বেড়েছে ৩.৬ শতাংশ এবং ডেটা ব্যবহার বেড়েছে ৪৯.০ শতাংশ।

২০২১ সালের চতুর্থ প্রান্তিকে গ্রামীণফোন ৬৫৪ কোটি টাকা নেটওয়ার্ক কাভারেজ ও বিস্তৃতিতে বিনিয়োগ করেছে। গ্রামীফোনের মোট নেটওয়ার্ক সাইটের সংখ্যা দাড়িয়েছে ১৮,৩০১। প্রতিষ্ঠানটি কর, ভ্যাট, শুল্ক, ফি, ফোরজি লাইসেন্স এবং তরঙ্গ বরাদ্দ বাবদ ১০ হাজার ২৮০ কোটি টাকা সরকারি কোষগারে জমা দিয়েছে, যা এর মোট রাজস্বের ৭১.৮ শতাংশ।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৪৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11229 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।