সোমবার ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রাহকদের সহজে তথ্য জানাতে ‘সঞ্চয় অ্যাপ’ চালু

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ জুলাই ২০২০   |   প্রিন্ট   |   301 বার পঠিত

গ্রাহকদের সহজে তথ্য জানাতে ‘সঞ্চয় অ্যাপ’ চালু

জাতীয় সঞ্চয় অধিদফতর সঞ্চয়পত্রের সব তথ্য গ্রাহকদের সহজে জানাতে ‘সঞ্চয় অ্যাপ’ চালু করেছে। এই অ্যাপের মাধ্যমে সঞ্চয় স্কিমসমূহের তথ্য, মুনাফা হার, বিনিয়োগ পরিস্থিতি জানতে পারছেন গ্রাহকরা। অ্যাপটির আরও আধুনিকায়নের কাজ চলছে।

অ্যাপটি আধুনিকায়ন হলে এর মাধ্যমে গ্রাহক তার নিজ অবস্থান থেকে নিকটবর্তী সেবা প্রদানকরী অফিসসমূহের বিষয়েও জানতে পারবেন। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সম্মেলন কক্ষে অতিরিক্ত সচিব মোহাম্মদ নূরুল আবছারের সভাপতিতে অনুষ্ঠিত এক বৈঠকে অ্যাপটিকে আরও আপডেট করার সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে জানানো হয়, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে সঞ্চয় অ্যাপটি গত ১৭ মার্চ চালু করা হয়েছে। সঞ্চয় অ্যাপ মূলত একটি বর্ণনাধর্মী অ্যাপ। এই অ্যাপে সঞ্চয় স্কিমসমূহের বর্ণনা, মুনাফা হারের ক্রমবিকাশ, বিনিয়োগ পরিস্থিতি, সেবা প্রদানকারী অফিসসমূহের নাম ও অবস্থান, আবেদনের প্রয়োজনীয় তথ্যাবলি সংয়োজন করা হয়েছে।

বৈঠকে অতিরিক্ত সচিব মোহাম্মদ নূরুল আবছার জানতে চান যে, সঞ্চয় অ্যাপে গ্রাহক তার নিজ অবস্থান থেকে নিকটবর্তী সেবা প্রদানকারী অফিসসমূহের তথ্য পায় কি-না। উত্তরে বলা হয়, এখনও এ ফিচারটি যুক্ত করা হয়নি। এ পরিপ্রেক্ষিতে তিনি বলেন, নিকটবর্তী সেবা প্রদানকরী অফিসসমূহ গুগল ম্যাপসের মাধ্যমে চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

এরপর বৈঠকে সিদ্ধান্ত হয় যে, সঞ্চয় অ্যাপে গ্রাহক তার নিজ অবস্থান থেকে নিকটবর্তী সেবা প্রদানকারী অফিসসমূহের অবস্থান ট্রেস করার লক্ষ্যে গুগল ম্যাপ সংযোজন করে আরও বাস্তবধর্মী করা যায় কি-না তা যাচাই করে কারিগরি দিক থেকে অ্যাপটি মডারেট করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের যুগ্মসচিব (শুল্ক অনুবিভাগ, সঞ্চয় ও স্ট্যাম্প) মো. নূরুজ্জামান বলেন, ‘সঞ্চয় অ্যাপটি গত মার্চ থেকেই চালু করা হয়েছে। যে কেউ প্লে স্টোর থেকে ংধহপযধু ধঢ়ঢ় ডাউনলোড করে সঞ্চয় স্কিমসমূহের বর্ণনা, মুনাফা হার, বিনিয়োগ পরিস্থিতি, সেবা প্রদানকারী অফিসসমূহের নাম ও অবস্থান জানতে পারছেন।’

তিনি বলেন, এ অ্যাপটিকে আমরা আরও আধুনিকায়ন করতে যাচ্ছি। গ্রাহক তার নিজ অবস্থান থেকে নিকটবর্তী সেবা প্রদানকারী অফিসসমূহের অবস্থান যাতে জানতে পারেন সে ব্যবস্থাও সংযুক্ত করা হচ্ছে। অল্প কিছুদিনের মধ্যেই এটা যুক্ত করা সম্ভব হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৩৯ অপরাহ্ণ | রবিবার, ০৫ জুলাই ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।