বৃহস্পতিবার ২৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঙা পুঁজিবাজার, বাড়লো সূচক লেনদেন

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ২১ এপ্রিল ২০২২   |   প্রিন্ট   |   120 বার পঠিত

চাঙা পুঁজিবাজার, বাড়লো সূচক লেনদেন

দরপতনের শঙ্কা কাটিয়ে পুঁজিবাজারে ফিরেছে চাঙাভাব। ফলে মঙ্গল ও বুধবারের মতোই সপ্তাহের পঞ্চম ও শেষ কর্মদিবস বৃহস্পতিবার (২১ এপ্রিল) সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন লেনদেন হওয়া ৩৮০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩০০ প্রতিষ্ঠানের শেয়ারের।

এতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৫৭ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৪৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় একদিনে বিনিয়োগকারীদের হারানো পুঁজি ফিরেছে প্রায় ৪ হাজার কোটি (৩ হাজার ৭৯৬কোটি ৮৯ লাখ ৩১ হাজার) টাকা। এর ফলে রবি ও সোমবার দরপতনের পর টানা তিনদিন উত্থান হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজি ফেরাতে বড় ভূমিকা রেখেছে প্রকৌশল, বস্ত্র, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার। বৃহস্পতিবার এসব খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে পুঁজিবাজারে উত্থান হয়েছে।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার ডিএসইতে ৩৮০টি প্রতিষ্ঠানের ১৮ কোটি ১২ লাখ ৩০ হাজার ৯৮১টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৩০০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫৫টির, আর অপরিবর্তিত রয়েছে ২৫টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারে দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১০ দশমিক ৫০ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ১৪ দশমিক ২৩ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইতে ৭৫৪ কোটি ৭ লাখ ৭৩ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬০৫ কোটি ৯৭ লাখ ১৬ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর লেনদেন হয় জেএমআই হসপিটাল, বিএসসি, আইপিডিসি, সোনালী পেপার, বিডিকম, লাফার্জহোলসিম, জেনেক্স ইনফোসিস, ইয়াকিন পলিমার এবং বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৩ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৫৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ বাজারে ২৯২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯২টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮২টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮টির। এ বাজারে ৩২ কোটি ৪১ লাখ ৮৬ হাজার ৫০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ১৬ লাখ ৩৭ হাজার ৫৬৫ টাকার শেয়ার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৪৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ এপ্রিল ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।