বৃহস্পতিবার ২৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চালের সার্বিক পরিস্থিতি নিয়ে নীতি-নির্ধারণ কমিটির বৈঠক

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ০৩ ফেব্রুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   286 বার পঠিত

চালের সার্বিক পরিস্থিতি নিয়ে নীতি-নির্ধারণ কমিটির বৈঠক

চালের বাজার, চাল আমদানি, মজুদসহ সার্বিক খাদ্য পরিস্থিতি পর্যালোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী ১১ ফেব্রুয়ারি বেলা ১১টায় বৈঠকে বসবে খাদ্যবিষয়ক সর্বোচ্চ নীতি-নির্ধারণ কমিটি।

গতকাল বুধবার সকালে খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের (এফপিএমইউ) মহাপরিচালক মো. শহীদুজ্জামান ফারুকী এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সভায় আগে নেয়া সিদ্ধান্ত বাস্তবায়ন, সার্বিক খাদ্য পরিস্থিতি, সরকারি মজুত, অভ্যন্তরীণ আমন সংগ্রহ ও সরকারি বিতরণ পরিস্থিতি পর্যালোচনা এবং সরকারি বৈদেশিক আমদানি বিষয়ক আলোচনা হবে। একইসঙ্গে বাজার স্থিতিশীল রাখতে সভায় সিদ্ধান্ত নেয়া হবে। সভাটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে।

খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভাপতি খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। কমিটির সদস্য হিসেবে সভায় যুক্ত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের মহাপরিচালক এই কমিটির সদস্য সচিব।

এ ছাড়া সভায় আরও থাকবেন মন্ত্রিপরিষদ সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আবু হেনা রহমাতুল মুনিম, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী রওশন আক্তার, কৃষি মন্ত্রণালয়ের সচিব মেসবাহুল ইসলাম, খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. মোহসীন।
এবার আমন মৌসুমে মোটা চালের দাম ৫০ টাকা ছুঁয়েছে। এ দাম দুর্ভোগে ফেলেছে সাধারণ মানুষকে। এই পরিস্থিতিতে চাল আমদানির শুল্ক কমিয়ে নিয়ন্ত্রিত মাত্রায় চাল আমদানির উদ্যোগ নেয় সরকার।
বিভিন্ন শর্তে বেসরকারি ৩২০টি প্রতিষ্ঠানকে সোয়া ১০ লাখ টনের মতো চাল আমদানির অনুমোদন দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। চাল আমদানি শুরু হলেও বাজারে চালের দামে তা খুব একটা প্রভাবে ফেলেনি।

চলতি আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে সাড়ে ৮ লাখ টন ধান-চাল কেনারও সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২৬ টাকা কেজি দরে সরাসরি কৃষকদের কাছ থেকে ২ লাখ মেট্রিক টন ধান, ৩৭ টাকা কেজি দরে ৬ লাখ টন সিদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে ৫০ হাজার টন আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু আমন সংগ্রহে খুব একটা অগ্রগতি হয়নি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:২১ অপরাহ্ণ | বুধবার, ০৩ ফেব্রুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11230 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।