• চূড়ান্ত হচ্ছেনা ট্রেক বিধিমালা

    নিজস্ব প্রতিবেদক | ২৯ এপ্রিল ২০২০ | ১১:২৪ পূর্বাহ্ণ

    চূড়ান্ত হচ্ছেনা ট্রেক বিধিমালা
    apps

    এই মুহূর্তে ট্রেক বিধিমালা চূড়ান্ত করতে চাচ্ছে না বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৩ জন শেয়ারহোল্ডার পরিচালক ও সদস্যদের দাবিকে গুরুত্ব দিয়ে আপাতত ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট (ট্রেক) বিধিমালা চূড়ান্ত করা থেকে সরে আসার সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিএসইসি। গতকাল বুধবার (২৯ এপ্রিল) বিএসইসির কমিশন সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হবে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

    বিএসইসি সূত্রে জানা গেছে, আজকের কমিশন সভায় ট্রেক বিধিমালার বিষয়টি আলোচ্যসূচিতে রাখা হয়েছে। ওই সভায় আপাতত ট্রেক বিধিমালা সংক্রান্ত কার্যক্রম স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়া ট্রেক বিধিমালার বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে। অর্থাৎ ট্রেক বিধিমালা প্রণয়নের বিষয়টি নতুন বা পরবর্তীতে নেতৃত্বে আসা কমিশনের মাধ্যমে হবে।

    Progoti-Insurance-AAA.jpg

    এর আগে গত ২৫ মার্চ জনমত যাছাইয়ের জন্য মতামত চেয়ে ট্রেক বিধিমালার খসড়া প্রকাশ করে কমিশন। এতে ১ লাখ টাকা আবেদন ফি এবং ৫ লাখ টাকা নিবন্ধন ফি নির্ধারন করা হয়। এছাড়া ৩ কোটি টাকা পরিশোধিত মূলধন ও ২ কোটি টাকা জামানত থাকার কথা বলা হয়। ডিএসইর পর্ষদের সম্মতি নিয়ে এই খসড়া নির্ধারন করা হলেও পরবর্তীতে ফি নিয়ে ৩ জন শেয়ারহোল্ডার পরিচালক আপত্তি তোলেন। এ নিয়ে কেউ কেউ বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সঙ্গে আলাপ করেন এবং এই মুহূর্তে বিধিমালাটি প্রণয়ন না করার দাবি করেন। এই দাবির আলোকেই কমিশন ট্রেক বিধিমালা প্রণয়নের সিদ্ধান্ত পরবর্তীতে নেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে।


    ডিমিউচ্যুয়ালাইজেশন আইনের ১৬ এর ৫ ধারায় বলা হয়েছে, ডিমিউচ্যুয়ালাইজেশনের তারিখ হইতে ৫ বছর অতিক্রান্ত হবার পরে স্টক এক্সচেঞ্জ নির্ধারিত পদ্ধতিতে আবেদনকারীর অনুকূলে ট্রেক ইস্যু করা যাইবে। কিন্তু ডিএসই ২০১৩ সালের ২১ নভেম্বর ডিমিউচ্যুয়ালাইজড হওয়ার পরে প্রায় সাড়ে ৬ বছর পার হয়ে গেলেও স্টক এক্সচেঞ্জ থেকে ট্রেক ইস্যু করার কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। সম্প্রতি বিএসইসি ডিএসইর পর্ষদের সম্মতি নিয়ে ট্রেক ইস্যুর লক্ষ্যে জনমত যাচাইয়ের জন্য খসড়া বিধিমালা প্রকাশ করে। এতে ডিএসইর পর্ষদের ৩ জন শেয়ারহোল্ডার পরিচালকের আপত্তি থাকলেও সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সম্মতি দিয়েছিল।

    ডিএসইর ওই সম্মতি প্রদানের কারনে গত ১২ এপ্রিল স্টক এক্সচেঞ্জটিকে লিগ্যাল নোটিশ দেয় ব্রোকারদের সংগঠন ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। নোটিশে ট্রেক বিধিমালা নিয়ে ১২ এপ্রিলের পরবর্তী ৭ দিনের মধ্যে কমিশনে আপত্তি বা প্রতিবাদ জানিয়ে নোট দিতে বলা হয়। অন্যথায় ইজিএমের মাধ্যমে পুরো পর্ষদকে অপসারন করার হূমকি দেয়।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:২৪ পূর্বাহ্ণ | বুধবার, ২৯ এপ্রিল ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি