• চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ালেন ইব্রাহিম খালেদ

    বিবিএনিউজ.নেট | ০২ মার্চ ২০২০ | ১২:৪৮ অপরাহ্ণ

    চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ালেন ইব্রাহিম খালেদ
    apps

    পুঁজিবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (আইএলএফএসএল) চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন খোন্দকার ইব্রাহিম খালেদ। একইসঙ্গে প্রতিষ্ঠানটির স্বাধীন পরিচালকের পদও ছেড়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ।

    সোমবার খালেদ বলেন, ইন্টারন্যাশনাল লিজিংয়ের লুণ্ঠিত অর্থ ফেরত পাওয়ার সম্ভাবনা নেই, তাই পদত্যাগ করেছি। এর আগে রোববার পদত্যাগপত্রের কপি বাংলাদেশ ব্যাংক ও হাইকোর্টসহ আর্থিক প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের কাছে পাঠান তিনি।

    Progoti-Insurance-AAA.jpg

    চিঠিতে তিনি বলেন, উচ্চ আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ইন্টারন্যাশনাল লিজিংয়ের চেয়ারম্যান পদে দায়িত্ব নিয়েছিলাম। প্রতিষ্ঠানটির বিতরণকৃত ঋণের অর্ধেকই ফেরত আসার সম্ভাবনা নেই। বাংলাদেশ ব্যাংকের অনুসন্ধানেই এ অর্থের কোনো হদিস পাওয়া যায়নি। এ ধরনের একটি আর্থিক প্রতিষ্ঠানকে টেনে তোলা সম্ভব নয়।

    তিনি বলেন, কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ খারাপ হলে সেটি সংস্কার করা যায়। অনিয়মের মাধ্যমে বিতরণকৃত ঋণ আদায়ের চেষ্টা করেও সফল হওয়া সম্ভব। কিন্তু যে প্রক্রিয়ায় ইন্টারন্যাশনাল লিজিং থেকে টাকা লুণ্ঠন করা হয়েছে, সে টাকা ফেরত আসার কোনো সম্ভাবনা দেখছি না। এ টাকা আদায় করার জন্য দুর্নীতি দমন কমিশন (দুদক) উদ্যোগী হতে পারে। এছাড়া আমার শারীরিক পরিস্থিতিও খুব বেশি ভালো নেই। আমানতকারীরা প্রতিদিনই টাকা ফেরত পাওয়ার আসায় আমার কাছে আসছেন। এভাবে আর্থিক প্রতিষ্ঠানটিকে টেনে তোলা যাবে না। সবদিক বিবেচনায় নিয়েই আমি ইন্টারন্যাশনাল লিজিং থেকে পদত্যাগ করেছি।


    গত ২১ জানুয়ারি ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের স্বাধীন পরিচালক ও চেয়ারম্যান হিসেবে ইব্রাহিম খালেদকে নিয়োগ দেন হাইকোর্ট। সাতজন বিনিয়োগকারীর টাকা ফেরত সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

    একই আদালত এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারসহ (পিকে হালদার) ২০ জনের সম্পদ ও ব্যাংক হিসাব জব্দ এবং পাসপোর্ট আটকানোর নির্দেশ দিয়েছেন। হাইকোর্ট বলেছেন তারা যেন দেশত্যাগ না করতে পারেন, সেদিকেও নজর রাখতে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৪৮ অপরাহ্ণ | সোমবার, ০২ মার্চ ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি