রবিবার ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ছুটিতেও পুঁজিবাজারে শর্তসাপেক্ষে লেনদেন শুরু হতে পারে

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ৩০ এপ্রিল ২০২০   |   প্রিন্ট   |   369 বার পঠিত

ছুটিতেও পুঁজিবাজারে শর্তসাপেক্ষে লেনদেন শুরু হতে পারে

করোনা পরিস্থিতিতে সাধারণ ছুটি বাড়ানো হলেও পুঁজিবাজারে শর্তসাপেক্ষে লেনদেন ফের চালু হতে পারে। আজ বুধবার (৩০ এপ্রিল)ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)পরিচালনা পর্ষদ শর্তসাপেক্ষে লেনদেন চালু করার সিদ্ধান্ত নিয়েছে। শর্ত দুটির একটি হচ্ছে- নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র অনুমতি প্রাপ্তি, দ্বিতীয়টি করোনা পরিস্থিতির উন্নতি অথবা নিদেনপক্ষে স্থিতিশীলতা।

জানা গেছে, সাধারণ ছুটির মেয়াদ আর না বাড়লে আগামী ৭ মে ফের লেনদেন শুরু হবে বাজারে। আর ছুটি বাড়ানো হলে লেনদেন ৩ দিন পিছিয়ে ১০ মে শুরু করা হবে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এখন পর্যন্ত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেয়নি। তবে তাদেরও একই দিনে লেনদেন শুরু করার সম্ভাবনা আছে। কারণ দেশের দুটি স্টক এক্সচেঞ্জ সমন্বিতভাবেই কাজ করে থাকে।

উল্লেখ, নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এর মহামারি মোকাবেলায় সরকার গত ২৪ মার্চ সারাদেশে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে। পরে কয়েক দফায় এর মেয়াদ বাড়িয়ে তা ৪ মে নির্ধারণ করা হয়। এই ছুটির সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের দুই স্টক এক্সচেঞ্জেও ছুটি ঘোষণা করা হয়। আর এ কারণে বন্ধ হয়ে পড়ে পুঁজিবাজারের লেনদেন।

বিশ্বের উন্নত-অনুন্নত প্রায় সব দেশে করোনার মধ্যেও পুঁজিবাজারে পুঁজিবাজার চালু আছে। এ অবস্থায় বাংলাদেশে লেনদেন বন্ধ রাখার বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে ব্যাপক আলোচনা শুরু হয়। বিভক্তি দেখা যায় ডিএসইর শেয়ারহোল্ডার-পরিচালকদের মধ্যেও। এর মধ্যেই আজ লেনদেন শুরুর নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে ডিএসই নীতিগত সিদ্ধান্ত নিলেও তার বাস্তবায়ন নির্ভর করবে কয়েকটি বিষয়ের উপর। লেনদেন চালুর জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মতি প্রয়োজন হবে। কারণ সাধারণ ছুটিতে বিএসইসিও বন্ধ থাকে। কিন্তু লেনদেন শুরু হলে বিএসইসি, অন্তত পক্ষে এর সার্ভিল্যান্স শাখা খোলা থাকা জরুরি। লেনদেন চালুর জন্য সিডিবিএল খোলা রাখাও জরুরি। এছাড়া সাধারণ ছুটিতে ব্যাংকিং চালু থাকলেও তা হচ্ছে অর্ধবেলা। অন্যদিকে গত তিন চারদিনে দেশে করোনা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। অবস্থা যদি আরও খারাপ হয় তাহলে স্টক এক্সচেঞ্জের কর্মকর্তা, বিনিয়োগকারী ও স্টেকহোল্ডারদের নিরাপত্তার বিষয়টি নতুনভাবে বিবেচনায় নিতে হবে। এসব বিষয় পর্যালোচনা করে একটি প্রতিবেদন দেওয়ার জন্য ম্যানেজমেন্টকে নির্দেশ দিয়েছে ডিএসইর পরিচালনা পর্ষদ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৫৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ এপ্রিল ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।