বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জলবায়ু ঝুঁকিতে থাকা মানুষের জন্য বিশেষ বীমা প্রকল্প চালু জরুরি: প্রধানমন্ত্রী

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ০৬ নভেম্বর ২০১৯   |   প্রিন্ট   |   775 বার পঠিত

জলবায়ু ঝুঁকিতে থাকা মানুষের জন্য বিশেষ বীমা প্রকল্প চালু জরুরি: প্রধানমন্ত্রী

বাংলাদেশকে অধিকমাত্রায় জলবায়ু দুর্যোগ-প্রবণ এলাকা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জলবায়ু পরিবর্তন ঝুঁকিতে থাকা মানুষের জন্য বিশেষ বীমা প্রকল্প চালু করা জরুরি। কিন্তু এ ধরনের বীমা ব্যবস্থা একটি নতুন ধরনের পদক্ষেপ। এটি অল্প সংখ্যক দেশে চালু করা হয়েছে এবং কিছু কিছু দেশে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

ইনক্লুসিভ ইন্স্যুরেন্স ফর ইমার্জিং মার্কেটস: কোপিং উইথ ক্লাইমেট রিস্ক শীর্ষক সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে তিন দিনব্যাপী এ সম্মেলন মঙ্গলবার আয়োজন করে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন, মিউনিক রি ফাউন্ডেশন এবং মাইক্রো ইন্স্যুরেন্স নেটওয়ার্ক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রাকৃতিক বিপর্যয়জনিত ক্ষতি মোকাবেলায় বাংলাদেশে বীমা ব্যবস্থার প্রয়োগ এখনও অপ্রতুল এবং এর প্রসার কাঙ্ক্ষিত মাত্রায় ঘটেনি। ফলে সামগ্রিকভাবে ক্ষতিপূরণ সম্ভবপর হলেও নিম্ন ও স্বল্প আয়ের জনগোষ্ঠী এবং প্রতিষ্ঠানের আর্থিক ক্ষতি মেটানো সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্যে অর্থনৈতিক কাযক্রম তৃণমূল পর্যায়ে আরও শক্তিশালী করা হচ্ছে। এতে করে দেশের নিম্ন আয়ের জনগোষ্ঠীর উন্নতি সাধন সম্ভব হবে। জলবায়ু বিপর্যয়জনিত ঝুঁকি মোকাবেলায় বিশেষভাবে প্রণীত ক্ষুদ্রবীমা পরিকল্প চালু করতে পারলে তা প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত নিম্নবিত্ত আয়ের জনগোষ্ঠীর প্রভূত উপকারে আসবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, এ সম্মেলনে বিভিন্ন দেশ থেকে আগত বিশেষজ্ঞরা পারস্পরিক অভিজ্ঞতার বিনিময়ে ভূমিকা রাখবেন যা মূলত অন্তর্ভুক্তিমূলক বীমার মাধ্যমে জলবায়ু ঝুঁকি মোকাবেলায় আরও ফলপ্রসু এবং বাস্তবমুখী কর্মসূচি প্রণয়নে সহায়তা করবে বলে আমি আশা করি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:০৮ পূর্বাহ্ণ | বুধবার, ০৬ নভেম্বর ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।