বুধবার ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জীবন বীমায় আসছে এনআরবি ইসলামী লাইফ ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৪ এপ্রিল ২০২১   |   প্রিন্ট   |   628 বার পঠিত

জীবন বীমায় আসছে এনআরবি ইসলামী লাইফ ইন্স্যুরেন্স

দেশের জীবন বীমা খাতে নতুন আরো একটি কোম্পানির আগমন ঘটতে যাচ্ছে। এ জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে অনুমোদনের আবেদন জানিয়ে চিঠি দেয়া হয়েছে কোম্পানির পক্ষ থেকে। প্রস্তাবিত কোম্পানির নাম ‘এনআরবি ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড’। নিয়ন্ত্রক সংস্থা সূত্রে এ সম্পর্কে জানা গেছে।

ইতোমধ্যে প্রতিষ্ঠানটি আইন ও বিধি অনুসারে প্রয়োজনীয় কাগজপত্র, নির্ধারিত ফি, পরিশোধিত মূলধন ও জামানতের টাকা দাখিল করেছে। এখন প্রতিষ্ঠানটির সংঘবিধি ও সংঘস্মারক আইডিআরএ’র লিগ্যাল রিটেইনারের মাধ্যমে ভেটিং শেষে সংশোধিত খসড়াটি কোম্পানিতে পাঠানো হবে। এরপর প্রতিষ্ঠানটিকে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস থেকে ‘কমেন্সমেন্ট অব বিজনেস’ এবং ‘ইনকরপোরেশন’ সার্টিফিকেট সংগ্রহ করে তা আইডিআরএ কার্যালয়ে দাখিল করতে হবে। এরপরই চূড়ান্তভাবে অনুমোদনের জন্য বিবেচিত হবে কোম্পানিটি।

পঞ্চম প্রজন্মের বহুল আলোচিত এ কোম্পানির চেয়ারম্যান হিসেবে রয়েছেন ইউরোপ আওয়ামী লীগের নেতা জিএম কিবরিয়া। ইতোমধ্যে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে অনুমোদন দিতে আইডিআরএ’কে নির্দেশনা দেয়া হয়েছে। উল্লেখ্য, ২০১৩ সালেই এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স নিবন্ধনের জন্য আবেদন করলে কোম্পানিটি’কে লাইসেন্স প্রদানের অনুমোদন দেয় সরকার।

সূত্র মতে, ২০১৮ সালের ৫ ডিসেম্বর আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে সাবেক অর্থমন্ত্রীর বরাত দিয়ে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডকে লাইসেন্স প্রদানের নির্দেশ প্রদান করা হয়। ওই চিঠিতে এনআরবি ইসলামিক লাইফের লাইসেন্স প্রদান করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে ১৫ ডিসেম্বরের মধ্যে অর্থমন্ত্রণালয়কে জানানোর নির্দেশ দেয়া হয়।

কিন্তু এই নির্দেশ আমলে না নিয়ে উল্টো ১৭ ডিসেম্বর আইডিআরএ’র তৎকালীন পরিচালক (উপ-সচিব) একেএম ফজলুল হক স্বাক্ষরিত এক চিঠিতে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে জানানো হয়, এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডকে নিবন্ধন প্রদান করতে মাননীয় প্রধানমন্ত্রীর সদয় অনুমোদন প্রয়োজন।

পরবর্তীতে ১ জানুয়ারি, ২০১৯ তারিখে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মোহাম্মদ ইফতেখার হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে অর্থমন্ত্রীর বরাত দিয়ে আইডিআরএ’কে জানানো হয়, ২০১৩ সালে যখন কোম্পানিটির লাইসেন্সের জন্য আবেদন করে তখনই প্রধানমন্ত্রীর অনুমোদন নেয়া হয়েছে। তাই পুনরায় অনুমোদন নেয়ার প্রয়োজন নেই। ওই নির্দেশনার আলোকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে জানানোর নির্দেশ দেয়া হয়।

এ বিষয়ে প্রস্তাবিত কোম্পানির চেয়ারম্যান জিএম কিবরিয়া জানানÑ আইডিআরএর সকল প্রকার নির্দেশনা মেনে আমরা ইতোমধ্যেই কাগজপত্র ও ফি জমা দিয়েছি। তাছাড়া আগে থেকেই এ বিষয়ে প্রধানমন্ত্রীর অনুমোদন রয়েছে। ফলে আশা করছি অতি স্বল্প সময়ের মধ্যেই আমরা নিবন্ধন পাবো।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৪৭ অপরাহ্ণ | রবিবার, ০৪ এপ্রিল ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।