শনিবার ২২ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জীবন বীমা কোম্পানিগুলোর কাছে ১০ বছরের তথ্য চেয়েছে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৮ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   142 বার পঠিত

জীবন বীমা কোম্পানিগুলোর কাছে ১০ বছরের তথ্য চেয়েছে আইডিআরএ

জীবন বীমা কোম্পানিগুলোর কাছে ৩১ শে ডিসেম্বর ২০২২ তারিখ পর্যন্ত বীমা ব্যবসায় হিসাব সমাপনী এবং বিগত ২০১৩ থেকে ২০২২ সাল পর্যন্ত তথ্য চেয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। গত ১৮ ডিসেম্বর কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) রাবেয়া বসরী স্বাক্ষরিত এ সংক্রান্ত দুটি আলাদা চিঠি লাইফ বীমা কোম্পানিগুলোকে পাঠিয়েছে আইডিআরএ।

চিঠিতে বলা হয়, জীবন বীমা কোম্পানিগুলোর ৩১শে ডিসেম্বর ২০২২ তারিখ পর্যন্ত ব্যবসার হিসাব সমাপনী করে সংযুক্ত ছক (বীমা ব্যবসার সমাপনী প্রতিবেদন, পত্রের সাথে সংযুক্ত ফর্ম এ, বি এবং সি) অনুযায়ী উপাত্ত দ্বারা প্রতিবেদন তৈরী করে আগামী ১৬ জানুয়ারি ২০২৩ সালের মধ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বরাবর পাঠাতে অনুরোধ করা যাচ্ছে। প্রতিবেদনে মুখ্য নির্বাহী কর্মকর্তা ও সিএফও কর্তৃক সত্যায়িত করে ৪ (চার) সেট নথি কর্তৃপক্ষে দাখিল করার জন্য বীমা আইন, ২০১০ এর ৪৯ ধারার ক্ষমতাবলে নির্দেশক্রমে অনুরোধ করা যাচ্ছে।

চিঠিতে আরো বলা হয়, নির্ধারিত তারিখে প্রতিবেদন দাখিলে ব্যর্থ হলে বীমা আইন অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া ২০২২ সালে প্রদর্শিত ১ম বর্ষ ব্যবসার বিপরীতে ব্যাংক জমা অবশ্যই ১৫ জানুয়ারি ২০২৩ সালের মধ্যে হতে হবে এবং ১৫ জানুয়ারি ২০২৩ সালের পর প্রদর্শিত ব্যাংক জমা ২০২৩ সালের ব্যবসা হিসেবে গণ্য হবে।

প্রথম বর্ষ প্রিমিয়াম আয়ের বিপরীতে কালেকশন ইন হ্যান্ড / ক্যাশ ইন ট্রানজিট / কালেকশন কন্ট্রোল অ্যাকাউন্ট / ব্রাঞ্চ কন্ট্রোল অ্যাকাউন্ট শিরোনামে কোন অর্থ প্রদর্শন করা যাবে না। উপরন্তু ব্যবসায় সমাপনী বিবরণীতে আউটস্ট্যান্ডিং প্রিমিয়াম শিরোনামে (নবায়ন প্রিমিয়ামের বিপরীতে প্রদর্শন করা হয়) প্রদর্শিত অর্থের যে অংশ উক্ত বিবরণী দাখিলের পর হতে ৩১ জানুয়ারি ২০২৩ সালের মধ্যে আদায় হবে তা উল্লেখপূর্বক বিস্তারিত বিবরণী আগামী ০৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখের মধ্যে কর্তৃপক্ষ বরাবর দাখিল করতে হবে।

আইডিআরএ’র আরেক চিঠিতে বলা হয়, বীমা আইন, ২০১০ এর ৪৯ ধারার বিধান মোতাবেক ২০২২সহ বিগত ১০ বছরের তথ্যাদি দ্বারা কী ফাইন্যাসিয়াল ইন্ডিকেটরস ও স্টেটমেন্ট অফ দ্যা রিকনসিলেশন সংক্রান্ত বিবরণী সংযুক্ত ছক মোতাবেক আগামী ১৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখের মধ্যে কর্তৃপক্ষ বরাবর দাখিল করার জন্য নির্দেশনা প্রদান করা হল।

Facebook Comments Box
বিষয় :
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:২৪ অপরাহ্ণ | বুধবার, ২৮ ডিসেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।