• জেনে নিন ক্যাসিনোর ইতিহাস

    বিবিএনিউজ.নেট | ২১ সেপ্টেম্বর ২০১৯ | ১১:৪৬ পূর্বাহ্ণ

    জেনে নিন ক্যাসিনোর ইতিহাস
    apps

    ক্যাসিনো মানেই টাকার ছড়াছড়ি। বিশ্বজুড়ে এমন অসংখ্য ক্যাসিনো রয়েছে। যেখানে জুয়ার নেশায় মেতে থাকেন সবাই। পৃথিবীর অনেক দেশেই জুয়া খেলার ব্যবসা রয়েছে। তবে বাংলাদেশে ক্যাসিনো অবৈধ। ধনাঢ্য ব্যক্তিরা মনোরঞ্জনের জন্য এখানে আসেন।

    জানা যায়, ভারত উপমহাদেশেই পৃথিবীর প্রথম ক্যাসিনো স্থাপিত হয়। অনেক আগে থেকেই উপমহাদেশের বিভিন্ন স্থানে জুয়া খেলা হতো অনিয়ন্ত্রিতভাবে। এ অনিয়ন্ত্রিত জুয়াকে একটি নির্দিষ্ট গণ্ডির মধ্যে আনার জন্য সম্রাটদের ব্যবস্থাপনায় তখন ক্যাসিনো স্থাপন করা হয়।

    Progoti-Insurance-AAA.jpg

    ইতিহাসবিদরা মনে করেন, জুয়া থেকে লভ্যাংশ ও শুল্ক নিশ্চিত করার উদ্দেশ্যে প্রায় ২ হাজার বছর আগে রাষ্ট্রীয়ভাবে ক্যাসিনো স্থাপন করা হয়। তবে এ বিষয়ে কোন নির্দিষ্ট তারিখ ও স্থানের সন্ধান এখনো পাওয়া যায়নি বলে দাবি করেন ইতিহাসবিদরা।

    প্রাচীন ভারতীয় অর্থশাস্ত্রবিদ কাউতিলিয়া এ বিষয়ে কিছু তথ্য দিয়ে গেছেন। তার লেখায় উঠে এসেছে ক্যাসিনো স্থাপনের কিছু কারণ। পাশাপাশি ভারতীয় উপমহাদেশে ক্যাসিনো স্থাপনের কয়েকটি চিত্র লেখনীর মাধ্যমে তুলে ধরেছেন তার অর্থশাস্ত্র বইয়ে। এরমধ্যে আছে জুয়াকে নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসা এবং জুয়া খেলায় সাম্যতা নিশ্চিত করার কথা।


    তার লেখায় জুয়া খেলা থেকে শুল্ক পাওয়ারও কিছু চিত্র উঠে এসেছে। সে সময়ের ক্যাসিনোগুলোয় সম্রাটরা বিভিন্ন জুয়ার নানা উপাদানের ব্যবস্থা করে দিয়েছিল। তখন জুয়া খেলে নিঃস্ব হওয়ার ঘটনা অহরহ ঘটত। বিষয়টি তখনো রাষ্ট্রের নজর এড়ায়নি। তাই জুয়া খেলে যেন কেউ নিঃস্ব বা সর্বস্বান্ত না হয় সেদিকে বিশেষভাবে নজর দেওয়া হতো।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:৪৬ পূর্বাহ্ণ | শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি