• টাকা তুলতে ইউক্রেনের মোবাইল নম্বর রোমিং করে

    বিবিএনিউজ.নেট | ০৪ জুন ২০১৯ | ৭:৫৫ অপরাহ্ণ

    টাকা তুলতে ইউক্রেনের মোবাইল নম্বর রোমিং করে
    apps

    ডিজিটাল জালিয়াতির মাধ্যমে এটিএম বুথের সিস্টেম হ্যাকিং করে টাকা তুলতে চক্রটি ইউক্রেনের মোবাইল নম্বর রোমিং করে ব্যবহার করছিল। এটিএম বুথে ঢোকার পর প্রথমে মোবাইল ফোনে নিজস্ব সংযোগ ব্যবস্থা চালুর মাধ্যমে মূল সার্ভারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়, এরপর মেশিনে কার্ড ঢুকিয়ে তুলে নেওয়া হয় টাকা।

    ইউক্রেনের জালিয়াতরা এভাবেই ডাচ-বাংলা ব্যাংকের এটিম বুথ থেকে টাকা হাতিয়ে নেয় বলে জানিয়েছে গোয়েন্দা পুলিশ।

    Progoti-Insurance-AAA.jpg

    আজ মঙ্গলবার মিন্টু রোডের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার মো. আব্দুল বাতেন এ কথা বলেন।

    তিনি বলেন, এই চক্রের সদস্যরা কোনো এটিএম বুথে প্রবেশ করে সেই বুথের সাথে মূল সার্ভারের যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলে। মোবাইল ফোনে যোগাযোগ স্থাপন করে কার্ড ভেতরে ঢোকালেই বুথ থেকে টাকা বের হয়ে আসে।


    বাড্ডার যে বুথ থেকে টাকা হাতিয়ে নেওয়া হয় তার সিসি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, প্রতিবার টাকা তোলার আগে জালিয়াতরা মোবাইল ফোনে যোগাযোগ করেছে কারো সাথে।

    তিনি আরো বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ইসরাইলি ব্যাংকের একটি ক্রেডিট কার্ডের তথ্য পাওয়া গেছে। ইউক্রেনের নাগরিক হয়ে কেন তারা ইসরাইলের ব্যাংকের কার্ড ব্যবহার করত, তা নিয়ে কৌতূহল তৈরি হয়েছে। কিন্তু এই হ্যাকাররা ভালো ইংরেজি বলতে পারে না। আর বাংলা তো বোঝেই না। সে কারণে তাদের সঙ্গে যোগাযোগ করতে একটু সমস্যা হচ্ছে। দোভাষী দিয়ে তাদের ভাষা বোঝার চেষ্টা করা হচ্ছে।

    উল্লেখ্য, গত শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে ব্যাংকটির বাড্ডা বুথের দুটি এটিএম বুথ থেকে দুই বিদেশি নাগরিক বিভিন্ন কার্ড ব্যবহার করে একাধিকবার টাকা উত্তোলন করেন। বুথ থেকে একজন বের হয়ে আবারও টাকা তোলেন। এ সময় বুথে নিরাপত্তাকর্মীরাও উপস্থিতি ছিলেন। সিসিটিভি ফুটেজে দেখা গেছে, টাকা উত্তোলনের সময় মাস্ক দিয়ে মুখ ঢাকার চেষ্টা করেছেন তাঁরা, চোখে ছিল সানগ্লাস, মাথায় ছিল টুপি।

    ওই ছয়জন হলেন দেনিস ভিতোমস্কি, নাজারি ভজনোক, ভালেনতিন সোকোলোভস্কি, সের্গেই উইক্রাইনেৎস, শেভচুক আলেগ ও ভালোদিমির ত্রিশেনস্কি। ভিতালি ক্লিমচুক নামে চক্রের আরেকজনকে খুঁজছে পুলিশ।

    বিশেষ এটিএম কার্ড ব্যবহার করে জালিয়াতি করতে মাত্র আট দিনের ভিসা নিয়ে ইউক্রেনের সাত নাগরিক এসেছিলেন বাংলাদেশে। আর বাংলাদেশের পর তাদের টার্গেট ছিল ভারত।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৭:৫৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ জুন ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি