শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

টেক্সটাইল ও গার্মেন্টস শিল্পের টেকসই উন্নয়ন দরকার

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১০ আগস্ট ২০২১   |   প্রিন্ট   |   223 বার পঠিত

টেক্সটাইল ও গার্মেন্টস শিল্পের টেকসই উন্নয়ন দরকার

টেক্সটাইল ও গার্মেন্টস শিল্পকে প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে টিকিয়ে রাখতে হলে এ খাতের টেকসই উন্নয়ন দরকার বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। সোমবার দুপুরে ভার্চুয়ালি এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী বলেন, পরিবেশসম্মত উপায়ে টেক্সটাইল ও গার্মেন্টসখাতে উন্নতি ঘটাতে হবে। উন্নত আয়ের দেশে পরিণত করতে হলে দূর করতে হবে এ খাতের সকল বাঁধা।

তৈরি পোশাকশিল্প বাংলাদেশের সবচেয়ে বড় শিল্পখাত উল্লেখ করে তিনি বলেন, বিশ্বব্যাপী করোনা মহামারির মধ্যে লকডাউনের প্রথম পর্যায়ে এখাতে রফতানি কিছুটা বাধাগ্রস্ত হলেও বর্তমানে আবার সচল হতে শুরু করেছে।

শিল্পমন্ত্রী বলেন, ২০৩০ সালে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালে উন্নত দেশে যেতে আমাদের টেক্সটাইল ও রেডিমেড গার্মেন্টস শিল্পখাতের টেকসই উন্নয়ন অনিবার্য। এ লক্ষ্যে আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। এখাতের টেকসই উন্নয়নের জন্য যেমন ব্যাপক গবেষণা প্রয়োজন, তেমনি ইন্ডাস্ট্রি ও একাডেমিশিয়ানদের মধ্যে আরও যোগসূত্র বাড়াতে হবে।

‘গ্লোবাল চ্যালেঞ্জ রিসার্চ ফান্ড (জিসিআরএফ) কিউআর-২০২১ প্রজেক্ট’ এর প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও ম্যানচেস্টার ফ্যাশন ইনস্টিটিউটের ফ্যাকাল্টি ড. আবু সাদাত মোহাম্মদ সায়েমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বিইউএফটি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুজাফ্ফর ইউ সিদ্দিক, বিজিএমইএ’র প্রেসিডেন্ট ফারুক হাসান, বিইউএফটি’র উপাচার্য প্রফেসর ড. এস.এম. মাহফুজুর রহমান, বিইউএফটি’র প্রো ভিসি প্রফেসর ড. প্রকৌশলী আইউব নবী খান, ম্যানচেস্টার ফ্যাশন ইনস্টিটিউটের প্রধান প্রফেসর লীজ বার্নেস।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:০৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ১০ আগস্ট ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11231 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।