• ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা

    | ১১ ফেব্রুয়ারি ২০১৯ | ১২:০৭ অপরাহ্ণ

    ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা
    apps

    ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আজ সোমবার সকাল সাড়ে ১০টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান আনুষ্ঠানিকভাবে এই তফসিল ঘোষণা করেন।

    অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান বলেন, ২৫টি পদে আগামী ১১ মার্চ ভোট গ্রহণ করা হবে। মনোনয়নপত্র সংগ্রহ করতে হবে ১৯ থেকে ২৫ ফেব্রুয়ারি। ২৫ ফ্রেবুয়ারি মনোনয়নপত্র জনা দেওয়ার শেষ দিন। ২৬ ফ্রেবুয়ারি বাছাই। প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ২৭ ফেব্রুয়ারি, প্রত্যাহার ২ মার্চ। প্রর্থীদের চূড়ান্ত তালিকা ৩ মার্চ এবং ৫ মার্চ সম্পূরক ভোটার তালিকা প্রকাশ করা হবে ।

    Progoti-Insurance-AAA.jpg

    সংবাদ সম্মেলনে মাহফুজুর রহমান আরও বলেন, সবার অংশগ্রহণে একটি সুষ্ঠু-সুন্দর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। ১১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত হলগুলোতে স্থাপিত ভোটকেন্দ্রে ভোটাররা পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে পারবেন।

    এদিকে আজ স্ব স্ব হল কর্তৃপক্ষ হল সংসদ নির্বাচনের তফসিলও ঘোষণা করবে বলে জানান হয়েছে।


    গত ২৩ ফেব্রুয়ারি আগামী ১১ মার্চ ডাকসু ও হল সংসদের নির্বাচনের ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে কর্তৃপক্ষ। ডাকসু ও হল সংসদ নির্বাচনের গঠনতন্ত্রের ৮(ই) ধারা অনুযায়ী ডাকসুর সভাপতি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নির্বাচনের এই তারিখ ও সময় নির্ধারণ করেন।

    ডাকসু নির্বাচন চেয়ে আদালতে রিট আবেদন হয়েছিল, তাতে ছয় মাসের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশনা আসে গত বছর হাইকোর্ট থেকে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনে ওই আদেশ স্থগিত করেছিল আপিল বিভাগের চেম্বার আদালত। আপিল বিভাগ গত ৬ জানুয়ারি সেই স্থগিতাদেশ প্রত্যাহার করে নিলে নির্বাচন আয়োজনের বাধা কাটে।

    এরপর নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে প্রধান রিটার্নিং কর্মকর্তা এবং আরও পাঁচজনকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়।

    এদিকে এই নির্বাচনের ভোটগ্রহণ কোথায় হবে, তা নিয়ে ছাত্র সংগঠনগুলোর মধ্যে মতভেদ দেখা গেছে। আগের মতো হলগুলোতে ভোটকেন্দ্র স্থাপনে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ছাত্রলীগ। অন্যদিকে ছাত্রদল ও বাম সংগঠনগগুলো একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপনের দাবি তুলেছে।

    উল্লেখ্য, সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে, তারপর আর নির্বাচন হয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ১৯২২-২৩ শিক্ষাবর্ষে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের শুরুতে এর নাম ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাসু)। সর্বশেষ ১৯৯০-৯১ সেশনের জন্য ডাকসুর ভিপি ও জিএস পদে যথাক্রমে নির্বাচিত হন আমানউল্লাহ আমান ও খায়রুল কবির খোকন।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:০৭ অপরাহ্ণ | সোমবার, ১১ ফেব্রুয়ারি ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি