• ডাচ-বাংলা ব্যাংক : রেমিট্যান্সে বোনাস বন্ধ

    নিজস্ব প্রতিবেদক | ১২ মে ২০২০ | ৩:৪৮ অপরাহ্ণ

    ডাচ-বাংলা ব্যাংক : রেমিট্যান্সে বোনাস বন্ধ
    apps

    রেমিট্যান্সের ওপর বোনাস দেয়া বন্ধ করে দেয়ায় এখন থেকে ডাচ-বাংলা ব্যাংকের দেয়া অতিরিক্ত এক শতাংশ ইনসেনটিভ পাবেন না প্রবাসীরা। সম্প্রতি ব্যাংকটি রেমিট্যান্সে এক শতাংশ ইনসেনটিভ স্থগিত করে একটি নির্দেশনা জারি করেছে।
    মঙ্গলবার (১২) ডাচ-বাংলার জনসংযোগ কর্মকর্তা এইচ এম সাগির আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।
    তিনি জানান, ব্যাংকের শাখাগুলো বোনাস ক্যাম্পেইন ইতোমধ্যে বন্ধ করেছে। এজেন্ট ব্যাংকিংগুলোতেও ১২ মে থেকে এ নির্দেশনা কার্যকর হবে বলে ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে।
    তিনি বলেন, এতদিন ডাচ-বাংলার পক্ষ থেকে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে সরকারের দেয়া ২ শতাংশ ও ব্যাংকের অতিরিক্ত ১ শতাংশসহ মোট ৩ শতাংশ হারে প্রণোদনা দেয়া হতো। অতিরিক্ত ১ শতাংশ বোনাস স্থগিত করা হয়েছে। এখন রেমিট্যান্স পাঠালে ২ শতাংশ হারে সরকারি প্রণোদনা পাবেন প্রবাসীরা।
    বৈধপথে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে চলতি অর্থবছরের বাজেটে রেমিট্যান্সের ওপর দুই শতাংশ নগদ প্রণোদনা ঘোষণা করে সরকার। প্রবাসীরা যাতে সহজে দেশে অর্থ পাঠাতে পারেন, সেজন্য বেশকিছু শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক।
    প্রণোদনার অর্থ পরিশোধের জন্য চলতি অর্থবছরের বাজেটে তিন হাজার ৬০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়। ফলে বৈধপথে বাড়ে রেমিট্যান্স প্রবাহ। কিন্তু করোনাভাইরাসের আঘাতে এটি নেতিবাচক ধারায় চলে গেছে।
    সবশেষ চলতি বছরের এপ্রিলে পাঠানো রেমিট্যান্স আগের বছরের এপ্রিল মাসের চেয়ে ৩৫ কোটি ডলার বা ২৪ দশমিক ৬৩ শতাংশ কম। গতবছর একই সময়ে দেশে রেমিট্যান্স এসেছিল ১৪৩ কোটি ৪৩ লাখ ডলার।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:৪৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১২ মে ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি