রবিবার ২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসইতে বাজার মূলধন কমেছে ১২৪ কোটি টাকা

  |   শনিবার, ৩১ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   78 বার পঠিত

ডিএসইতে বাজার মূলধন কমেছে ১২৪ কোটি টাকা

গত সপ্তাহে লেনদন হওয়া শেষ দুই কার্যদিবসে শেয়ারবাজারে ছিল ঊর্ধ্বমুখী। এরপরও সপ্তাহ শেষে দাম বাড়ার তালিকায় যে কয়টি প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে, তার প্রায় দ্বিগুণ প্রতিষ্ঠানের স্থান হয়েছে দাম কমার তালিকায়। ফলে এক সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন একশ কোটি টাকার বেশি কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনের গতি।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬০ হাজার ৯৩৬ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৭ লাখ ৬১ হাজার ৬০ কোটি টাকা। অর্থাৎ গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ১২৪ কোটি টাকা।

এদিকে সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১৭টির। আর ১৯৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

এরপরও ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪ দশমিক ৬০ পয়েন্ট বা শূন্য দশমিক শূন্য ৭ শতাংশ কমেছে। আগের সপ্তাহে সূচকটি কমে ৫৪ দশমিক ৬১ পয়েন্ট বা শূন্য দশমিক ৮৭ শতাংশ। বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গত সপ্তাহে বেড়েছে শূন্য দশমিক ৭৯ পয়েন্ট বা শূন্য দশমিক শূন্য ৪ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ১৩ দশমিক ৯৭ পয়েন্ট বা শূন্য দশমিক ৬৩ শতাংশ।

প্রধান মূল্যসূচক ও ডিএসই-৩০ সূচকের পাশাপাশি গত সপ্তাহে বেড়েছে ইসলামি শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ সূচক। গত সপ্তাহে এই সূচকটি বেড়েছে এক দশমিক ১৯ পয়েন্ট বা শূন্য দশমিক শূন্য ৯ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ১৫ দশমিক ৩২ পয়েন্ট বা এক দশমিক ১২ শতাংশ।

সবকয়টি মূল্যসূচক বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ২৬৮ কোটি ৮ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৩৩৬ কোটি ২৪ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৬৮ কোটি ১৬ লাখ টাকা বা ২০ দশমিক ২৭ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে এক হাজার ৭২ কোটি ৩৩ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় এক হাজার ৬৮১ কোটি ২০ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ৬০৮ কোটি ৮৭ লাখ টাকা বা ৩৬ দশমিক ২২ শতাংশ। তবে মোট লেনদেন এতটা কমার কারণ গত সপ্তাহে এক কার্যদিবস কম লেনদেন হয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ইনফিউশনের শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৪ কোটি ৫৪ লাখ ২ হাজার টাকা, যা মোট লেনদেনের ৫ দশমিক শূন্য ৯ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার লেনদেন হয়েছে ৫১ কোটি ৩৮ লাখ ৭ হাজার টাকা। ৪৪ কোটি ৪৭ লাখ ১০ হাজার টাকা লেনাদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক।

এছাড়া লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, বসুন্ধরা পেপার, জেনেক্স ইনফোসিস, সি পার্ল বিচ রিসোর্ট, বাংলাদেশ শিপিং করপোরেশন, প্রগতী লাইফ ইন্স্যুরেন্স এবং এডিএন টেলিকম।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:২৩ অপরাহ্ণ | শনিবার, ৩১ ডিসেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।