• ডিএসইর প্রথম কাউন্সিলর মোহাম্মদ আলীর ইন্তেকাল

    নিজস্ব প্রতিবেদক | ২২ এপ্রিল ২০২০ | ৪:৫৫ অপরাহ্ণ

    ডিএসইর প্রথম কাউন্সিলর মোহাম্মদ আলীর ইন্তেকাল
    apps

    ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রথম পরিচালনা পর্ষদের কাউন্সিলর হাজী মোহাম্মদ আলী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
    মঙ্গলবার (২১ এপ্রির) নিজ বাসভবনে তিনি মারা যান বলে বুধবার ডিএসই থেকে জানানো হয়েছে। হাজী মোহাম্মদ আলী ঢাকা স্টক এক্সচেঞ্জের বর্তমান পরিচালক মোহাম্মদ শাহজাহানের পিতা।
    ডিএসই জানায়, মোহাম্মদ আলী মঙ্গলবার সকাল ১০টায় নিজ বাসভবনে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর৷ তিনি দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন৷
    তার মৃত্যুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান পরিচালনা পর্যদের পক্ষ থেকে এবং ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক ডিএসইর ব্যবস্থাপনার পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন।
    হাজী মোহাম্মদ আলী ৬০-এর দশকে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সদস্য পদ লাভ করেন৷ স্বাধীনতা যুদ্ধের সময় স্টক এক্সচেঞ্জের কার্যক্রম বন্ধ হয়ে যায়৷ স্বাধীনতা যুদ্ধ পরবর্তী সময়ে পুনরায় ঢাকা স্টক এক্সচেঞ্জ যাত্রা শুরু করলে তিনি ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রথম পরিচালনা পর্ষদের কাউন্সিলর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।
    ওই সময় হাজী মোহাম্মদ আলীসহ ১০-১২ জন ব্রোকার প্রতিদিন হাজির থেকে অল্প সংখ্যক কোম্পানি এবং অল্প সংখ্যক ব্রোকারের সমঝোতার ভিত্তিতে হাতে লিখে লেনদেন কার্যক্রম সম্পন্ন করতেন৷ পরবতী সময়ে আরও কয়েকবার হাজী মোহাম্মদ আলী ডিএসইর কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করেন৷
    মোহাম্মদ আলী, দেশভাগের আগে যখন খুব কম বাংলাদেশি শিল্প প্রতিষ্ঠায় এগিয়ে আসেন, তখন তিনি বাঙালি হিসেবে জুট এবং টেক্সটাইল শিল্পের একজন অন্যতম উদ্যোক্তা হিসেবে পরিচিত ছিলেন৷ তিনি শমসের জুট মিল ও মদিনা জুট মিলের চেয়ারম্যান ছিলেন৷
    হাজী মোহাম্মদ আলী বেশ কয়েকটি মসজিদ, মাদরাসা ও স্কুল প্রতিষ্ঠা করেন৷ তিনি ৫ ছেলে ও তিন মেয়ের বাবা৷ তার পাঁচ ছেলেই ডিএসইর ট্রেকহোল্ডার (শেয়াহোল্ডার সদস্য) হিসেবে আছেন।
    তারা হলেন- জাহান সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক এবং ডিএসইর পরিচালক মোহাম্মদ শাহজাহান, হাজী মোহাম্মদ আলী সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক সোহেল মাহমুদ, নবিউল করিম সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. নবিউল করিম, আল-হাজা জাহানারা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক তোফায়েল মাহমুদ এবং সোরহাব সিকিউরিটিজ অ্যান্ড ট্রেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সোরহাব হোসেন।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৪:৫৫ অপরাহ্ণ | বুধবার, ২২ এপ্রিল ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি