• সিন্ডিকেট মুক্ত বাস টার্মিনাল

    ডিএসসিসিতে রাজস্ব আয় বেড়েছে কয়েক গুণ

    আবুল কাশেম | ১৮ নভেম্বর ২০২১ | ১১:২১ পূর্বাহ্ণ

    ডিএসসিসিতে রাজস্ব আয় বেড়েছে কয়েক গুণ
    apps

    সিন্ডিকেট মুক্ত হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বাস ও ট্রাক টার্মিনাল। মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস দীর্ঘদিনের পুরনো ও শক্তিশালী সিন্ডিকেট ভেঙে দিয়েছেন। একই সঙ্গে ইজারার নিয়ন্ত্রণ নিয়েছেন চারটি বাস ও একটি ট্রাক টার্মিনালের। ফলে এসব বাস ও ট্্রাক টার্মিনালের ইজারা থেকে আয় বেড়েছে কয়েক গুণ।

    জানা যায়, কঠিন শর্ত মেনে বার্ষিক ইজারার টাকা একত্রে অগ্রিম জমা দেওয়ার পরে সংশ্লিষ্ট ইজারাদার কার্যাদেশ পাচ্ছেন। কোভিড-১৯ সহ কোনো কারণে রাজধানীতে যান চলাচল বন্ধ থাকলেও ইজারাদারকে কোন ছাড় দেওয়া হবে না। এমনকি ইজারাদারের মেয়াদ শেষে লাভ কিংবা লস দেখবে না ডিএসসিসি।

    Progoti-Insurance-AAA.jpg

    ডিএসসিসির সূত্র মতে, যুগ যুগ ধরে ঢাকা দক্ষিণ সিটির সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনাল, গুলিস্তান ওয়ান স্টপ বাস টার্মিনাল, ফুলবাড়িয়া (নগর ভবন সংলগ্ন), ধোলাইখাল বাস টার্মিনাল এবং দয়াগঞ্জ ট্রাক টার্মিনালের ইজারা নিয়ন্ত্রণ করেছে আগের মেয়র দপ্তরের সমর্থিত ও রাজনৈতিক পরিচয়ে গঠিত শক্তিশালী একাধিক সিন্ডিকেট। ওই সিন্ডিকেটের কাছে সিটি করপোরেশনের সাধারণ কর্মকর্তা ও কর্মচারীরা জিম্মি হয়ে পড়েছিলেন। এই ৫টি টার্মিনাল থেকে আদায়কৃত রাজস্বের আংশিক সরকারি কোষাগারে জমা হতো। আর বাকী টাকা আনুপাতিক হারে ভাগাভাগি করতেন সিন্ডিকেটের লোকজন। অবস্থা এমন পর্যায়ে গিয়েছিল, সিন্ডিকেটের সিদ্ধান্তের বাইরে সিটি করপোরেশনের পরিবহন ও টার্মিনালের কর্মকর্তাদের করার কিছুই ছিল না। তারা সম্পূর্ণ জিম্মি হয়ে পড়েছিলেন এ চক্রের কাছে। সেই জিম্মিদশা থেকে আজ ডিএসসিসি মুক্ত হয়েছে।

    সূত্র মতে, এবার সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনাল প্রকাশ্য বার্ষিক ইজারা হয়েছে ৫ কোটি ৩৬ লাখ টাকা। এর সাথে সরকারি ভ্যাট ও ট্যাক্সসহ পুরো ইজারার টাকা একত্রে জমা নেয়ার পর গত ১ সেপ্টেম্বর থেকে কার্যাদেশ দেওয়া হয়েছে ইজারাদারকে। এর আগে সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে বার্ষিক রাজস্ব আদায় হতে মাত্র ৩ কোটি টাকা। এই টার্মিনালটির নিয়ন্ত্রণে ছিলেন ঢাকার সাবেক মেয়র হানিফ’র নামে গঠিত সংগঠন ‘মেয়র হানিফ স্মৃতি সংসদ’র সভাপতি মো. মানিক ও তার সাব-ইজারাদার শওকত হোসেন। বর্তমান মেয়র শেখ ফজলে নুর তাপস দায়িত্ব গ্রহণের পরও গত আগস্ট পর্যন্ত শওকত এবং তার লোকজন সায়েদাবাদ টার্মিনালের রাজস্ব আদায় নিজেদের নিয়ন্ত্রণে রেখেছিলেন।


    সিন্ডিকেটের নিয়ন্ত্রণে থাকায় এতোদিন গুলিস্তান ওয়ান স্টপ বাস টার্মিনাল থেকে বার্ষিক রাজস্ব আয় হতো মাত্র ২ কোটি ৯৩ লাখ টাকা। এবার এই বাস টার্মিনালের প্রকাশ্য টেন্ডারের মাধ্যমে ডিএসসিসি বার্ষিক রাজস্ব আদায় হয়েছে ৫ কোটি টাকা, সেই সাথে সরকার ভ্যাট ও ট্যাক্স বাবদ পায় আরও কোটি টাকার বেশি। গত ১২ নভেম্বর ডিএসসিসির পক্ষ থেকে সংশ্লিষ্ট ইজারাদারকে কার্যাদেশ দেওয়া হয়েছে।

    ডিএসসিসি ফুলবাড়িয়া (নগর ভবন সংলগ্ন) বাস টার্মিনাল থেকে অনেক বছর যাবৎ বার্ষিক রাজস্ব পেতো না ডিএসসিসি। তবে গত বছর এই টার্মিনাল থেকে বার্ষিক রাজস্ব পেয়েছে আড়াই কোটি টাকা। আর এবার এই টার্মিনালের প্রকাশ্য টেন্ডারে রাজস্ব পাচ্ছে ২ কোটি ৭১ লাখ টাকা। এখানেও পুরনো সিন্ডিকেট ভেঙে দিয়েছেন মেয়র শেখ ফজলে নুর তাপস।

    ডিএসসিসি আগে দয়াগঞ্জ ট্রাক টার্মিনাল থেকে বার্ষিক রাজস্ব পেয়েছে মাত্র ৩০ লাখ টাকা। কিন্তু এবার প্রকাশ্য টেন্ডারে ইজারা পাচ্ছে ২ কোটি ২৪ লাখ টাকা। আগামী ২৫ নভেম্বর ডিএসসিসি এই টার্মিনালের ইজারাদারকে কার্যাদেশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

    পুরান ঢাকায় ধোলাইখাল বাস টার্মিনাল থেকে আগে বার্ষিক রাজস্ব আদায় হতো মাত্র ৩৫ হাজার টাকা। কিন্তু এবার প্রকাশ্য ইজারায় প্রায় ১০ লাখের মতো রাজস্ব পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই টার্মিনালটি ইজারা সংক্রান্ত কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা যায়।

    এদিকে ডিএসসিসির মেয়রের মুখপাত্র ও জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের এই প্রতিনিধিকে বলেন, এতোদিন অশুভ চক্রের অপতৎপরতার (সিন্ডিকেট) কারণে সিটি করপোরেশন আর্থিকভাবে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই অশুভ চক্রটি ভেঙে তছনছ করে দেওয়া হয়েছে। আমরা চেষ্টা করেছি বাস টার্মিনালগুলোর জবাবদিহিতা নিশ্চিত করা, নগবাসীর সেবা নিশ্চিত ও রাজস্ব আদায় বৃদ্ধির করা। বর্তমান মেয়রের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

    বাস টার্মিনালগুলোকে আধুনিক করার জন্য সংস্কারমূলক কাজ করা হচ্ছে। করোনায় পরিবহন বন্ধ থাকাকালীন দিনগুলোকে বিবেচনায় নিয়ে আগের ইজারাদারদের সময় বাড়ানোর আবেদন প্রসঙ্গে তিনি বলেন, ইজারাদাররা লাভ-ক্ষতি দুটোই সামনে রেখে ব্যবসা করতে এসেছেন। তাদের আবেদন বিবেচনায় নেওয়ার কোন সুযোগ নেই।

     

     

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:২১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ নভেম্বর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি