মঙ্গলবার ২৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিভিডেন্ড বিতরণে শর্ত শিথিল করায় গভর্নরকে ধন্যবাদ রকিবুর রহমানের

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৮ জুন ২০২০   |   প্রিন্ট   |   387 বার পঠিত

ডিভিডেন্ড বিতরণে শর্ত শিথিল করায় গভর্নরকে ধন্যবাদ রকিবুর রহমানের

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকের ঘোষণাকৃত ডিভিডেন্ড বিতরণে শর্ত শিথিল করায় বাংলাদেশ ব্যাংক এবং গভর্নর ফজলে কবিরকে ধন্যববাদ জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক ও সাবেক সভাপতি মোঃ রকিবুর রহমান। এর আগে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত লভ্যাংশের অর্থ বিতরণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। গত সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে সৌজন্য সাক্ষাতে গিয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ক্ষুদ বিনিয়োগকারীদের স্বার্থে এই নিষেধাজ্ঞা শিথিল করার অনুরোধ জানান। তার প্রেক্ষিতে রোববার বাংলাদেশ ব্যাংক ব্যক্তি বিনিয়োগকারীদের ক্ষেত্রে লভ্যাংশ বিতরণের নিষেধাজ্ঞা তুলে নেয়। বাংলাদেশ ব্যাংক শর্ত শিথিল করায় ফলে দেশী ও বিদেশী ব্যক্তি বিনিয়োগকারীদের মধ্যে চাইলে ৩০ সেপ্টেম্বরের আগেই ঘোষিত নগদ লভ্যাংশ বিতরণ করতে পারবে সংশ্লিষ্ট ব্যাংক।

এক বিবৃতিতে তিনি বলেন, নগদ লভ্যাংশ বিতরণে নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় গভর্নর পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ করেছেন। এতে শুধু সাধারণ বিনিয়োগকারীরা নন, পুরো পুঁজিবাজারই লাভবান হবে। সরকার প্রত্যেকটি ব্যাংকে ২০০ কোটি টাকা করে ৫ বছরের জন্য পুঁজিবাজারে বিনিয়োগ করার দীর্ঘমেয়াদি যে সুবিধা করে দিয়েছেন, তাতে করে পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরে আসবে এবং তারল্য সংকট দূর হবে।

বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন যৌথ মনিটরিং শুরু করেছে অর্থাৎ ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকে প্রতিদিন জানাতে হবে তারা কত টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করেছে। এই ২০০ কোটি টাকা বিনিয়োগে কোনো সমস্যা হলে , বাংলাদেশ ব্যাংক তাৎক্ষণিক তা সমাধান করে দিবে, এটা বাংলাদেশ ব্যাংকের পুঁজিবাজারে তারল্য সংকট দূরীকরণে একটা যুগান্তকারী সিদ্ধান্ত। এভাবে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর সাহেব, পুঁজিবাজারে তারল্য সংকট দূর করতে যদি এগিয়ে আসেন তাহলে সেদিন আর বেশি দূরে নয়, ইনশাআল্লাহ এই পুঁজিবাজার গতিশীল হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৫৯ পূর্বাহ্ণ | সোমবার, ০৮ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।