• শিরোনাম

    ডেঙ্গু রোগীদের সহায়তায় ব্লাড ব্যাংক করবে এফবিসিসিআই

    বিবিএনিউজ.নেট | ০৫ আগস্ট ২০১৯ | ৪:০৬ অপরাহ্ণ

    ডেঙ্গু রোগীদের সহায়তায় ব্লাড ব্যাংক করবে এফবিসিসিআই

    ডেঙ্গু রোগীদের সহায়তায় ব্লাড ব্যাংক চালু করবে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

    রোববার রাজধানীর মতিঝিলে দেশব্যাপী ডেঙ্গুর বিস্তার রোধকল্পে করণীয় নিয়ে আলোচনা সভায় একথা বলেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। এফবিসিসিআই সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

    এফবিসিসিআই সভাপতি বলেন, ব্লাড ডোনেশনের জন্য এফবিসিসিআই ব্লাড ব্যাংক চালু করবে। এ জন্য এরই মধ্যে স্বেচ্ছায় রক্তদাতা সংগঠন সন্ধানীর সঙ্গে আলোচনা হয়েছে। এটি প্রথমে রাজধানীতে শুরু হলেও পরবর্তীতে সারা দেশে চালু করা হবে।

    তিনি আরও বলেন, ডেঙ্গু শনাক্তকরণ কিট আমদানির ক্ষেত্রে আমরা ইম্পোর্টারের সঙ্গে কথা বলবো। কিভাবে এটি আমদানি করা যায় সে চেষ্টা করবে।

    শেখ ফাহিম বলেন, প্রতিটি জেলায় জেলা প্রশাসকদের (ডিসি) সঙ্গে ডেঙ্গু নিধনে কাজ করবে আমাদের প্রতিনিধিরা। আমাদের লক্ষ হচ্ছে, যে সব মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে কষ্টে আছেন তাদের পাশে দাঁড়ানো।

    পরিবেশ ব্যবস্থাপনা ও সামাজিক সচেতনতা ছাড়া এটি নিয়ন্ত্রণ করা সহজ নয়। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি সবাইকে নিজ নিজ জায়গা থেকে ভূমিকা রাখতে হবে।

    আলোচনা সভায় প্রাইভেট ক্লিনিক অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ডা. জাহাঙ্গীর বলেন, প্রাইভেট হাসপাতালগুলোতে কিটের সংকট চলছে ১২০ টাকার কিট ৩৫০ থেকে ৪৫০ টাকায় কিনতে হচ্ছে। প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিকে কিট ফ্রি দেওয়ার প্রস্তাব জানান তিনি।

    তিনি আরও বলেন, সচেতনতা এবং সর্তকতা একসঙ্গে হলে ডেঙ্গু প্রতিরোধ কোনো ব্যাপার না। ডেঙ্গু হলে প্রচুর পানি ও তরল জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন তিনি।

    বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি মবিন খান বলেন, আমরা একটি মনিটরিং সেল গঠন করেছি। ডেঙ্গু রোগীদের ফ্রি চিকিৎসা দেওয়া হচ্ছে। আগামী ৭ আগস্ট থেকে প্রতিটি ওয়ার্ডে আমাদের প্রাইভেট মেডিকেলের ছাত্রছাত্রীরা লিফলেট বিতরণ করবে। ডেঙ্গু সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে। সচেতনতাই ডেঙ্গু প্রতিরোধ করতে পারে।

    এসময় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মো. মোস্তাকিম আশরাফ, এফবিসিসিআই পরিচালক হাবিব উল্লাহ ডন, পরিচালক প্রীতি চক্রবর্তী ও মোতালেব হোসেন প্রমুখ।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    ডিসেম্বর ২০১৯
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    « নভেম্বর    
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি