রবিবার ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেমরা ও খুলনায় পাটকল শ্রমিকদের সড়ক অবরোধ

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ১২ মে ২০১৯   |   প্রিন্ট   |   461 বার পঠিত

ডেমরা ও খুলনায় পাটকল শ্রমিকদের সড়ক অবরোধ

বকেয়া বেতনভাতাসহ ৯ দফা দাবিতে শনিবারও রাজধানীর ডেমরার ও খুলনায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে পাটকল শ্রমিকরা। ডেমরার শ্রমিকরা ভোর ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কর্মসূচি পালন করে। এ সময় তারা ডেমরা-যাত্রাবাড়ী, ডেমরা-রামপুরা ও ডেমরা-শিমরাইল সড়ক অবরোধ করে। তারা সড়কে গাড়ির টায়ার ও গাছের ডাল ফেলে আগুন ধরিয়ে দেয়। এতে চরম ভোগান্তিতে পড়ে এ রোডে যাতায়াতকারীরা।

বিকালে স্থানীয় এমপির আশ্বাসে লাগাতার অবরোধ কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেয় ডেমরার পাটকল শ্রমিকরা। বিকালে ঢাকা-৫ আসনের সংসদ সদস্য মো. হাবিবুর রহমান মোল্লা পাটকল শ্রমিকদের আশ্বাস দিলে শ্রমিকরা কারখানায় ফিরে যায়। পরে কারখানাগুলোয় পর্যায়ক্রমে গিয়ে মহাব্যবস্থাপকদের সঙ্গে কথা বলেন হাবিবুর রহমান মোল্লা।

এর পর পাটকল কর্তৃপক্ষের বরাত দিয়ে শ্রমিকদের তিনি আশ্বাস দিয়ে বলেন, রোববার শ্রমিকদের এক সপ্তাহের বকেয়া পরিশোধ করা হবে। আগামী ১৬ মে বৃহস্পতিবার পরিশোধ করা হবে আরেক সপ্তাহের বকেয়া। আর রোজার ঈদের আগেই শ্রমিকদের বাকি সপ্তাহের বকেয়া পরিশোধ করা হবে। পাশাপাশি চলতি সপ্তাহগুলোর মজুরি পরিশোধ করা হবে সপ্তাহভিত্তিক।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে ডেমরার করিম ও লতিফ বাওয়ানী জুট মিল কর্তৃপক্ষ বলেন, পর্যায়ক্রমে যথাসময়ে শ্রমিকদের দাবিগুলোও পূরণ করা হবে। তা ছাড়া পূরণ করা হবে বকেয়া মজুরিসহ ৯ দফা দাবিও। অন্যদিকে খুলনায় একই ধরনের কর্মসূচি পালন করেছে শ্রমিকরা। শনিবার বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত নগরীর নতুন রাস্তা মোড়, আটরা গিলাতলা ও রাজঘাট এলাকায় অবরোধ কর্মসূচি পালন করে তারা। শ্রমিকদের অবরোধের ফলে মহাসড়কের উভয় পাশে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা।

ক্রিসেন্ট জুট মিল সিবিএর সাধারণ সম্পাদক সোহরাব হোসেন বলেন, চলমান কর্মসূচি অনুযায়ী মিলের উৎপাদন বন্ধ রয়েছে। আজ রোববার প্রতিটি মিলে গেটসভা অনুষ্ঠিত হবে। সোমবার থেকে সারাদেশে একযোগে পালন করা হবে ধর্মঘট ও তিন ঘণ্টার রাজপথ- রেলপথ অবরোধ কর্মসূচি।

তিনি জানান, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচুইটি ও মৃত শ্রমিকের বীমার বকেয়া প্রদান, বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাটক্রয়ের অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ প্রশাসন ৯ দফা দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়েছিল। কিন্তু আমাদের দাবিগুলো এখনো বাস্তবায়ন না হওয়ায় আমরা রমজানের মধ্যেও রাজপথে আবার নামতে বাধ্য হয়েছি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৩০ অপরাহ্ণ | রবিবার, ১২ মে ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।