শনিবার ২২ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডেসকো’র ডিভিডেন্ড ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৪ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   99 বার পঠিত

ডেসকো’র ডিভিডেন্ড ঘোষণা

ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) শেয়ার হোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে।

শনিবার (১৪ জানুয়ারি) মিরপুরে স্ক্যাডা সেন্টারে ডেসকোর ২৬তম বার্ষিক সাধারণ সভায় এই ঘোষণা দেওয়া হয়।

সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান বলেন, ‘বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা আজ যেখানে এসে উপস্থিত হয়েছি তা সম্ভব ছিল না।’ তিনি বলেন, ডেসকোর সিস্টেম লস ৫ দশমিক ৬২ যা বিতরণ কোম্পানিগুলোর মধ্যে সর্বনিম্ন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে পাওয়ার সেক্টরে যে সংকট সৃষ্টি হয়েছে, তারপরও ডেসকো শেয়ার হোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিতে পারায় তিনি উচ্ছ্বাস প্রকাশ করেন।

বিদ্যুৎ বিভাগের সচিব আরও বলেন, বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর মধ্যে ডেসকো একমাত্র কোম্পানি যারা সম্পূর্ণ অটোমেশনে প্রস্তুত যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে।

সভাপতির বক্তব্যে ডেসকো বোর্ডের চেয়ারম্যান অতিরিক্ত সচিব মো. নিজাম উদ্দিন বলেন, ‘উন্নয়নের অন্যতম উপাদান বিদ্যুৎ সরকারের অগ্রাধিকারভুক্ত খাত। তথ্য ও প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দক্ষতার সঙ্গে গ্রাহকসেবা দেওয়ার উদ্দেশে ডেসকো বিভিন্ন ধরনের উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে।’

তিনি জানান, বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন, বিতরণ সামর্থ্য বৃদ্ধি, গ্রিড ও বিতরণ উপকেন্দ্র নির্মাণ, ভূ-গর্ভস্থ গ্রিড নেটওয়ার্ক নির্মাণ, বৈদ্যুতিক লাইন ও যন্ত্রপাতির আধুনিকায়ন ও উন্নয়ন সাধন, মিটারিং পদ্ধতির আধুনিকায়ন, স্ক্যাডা সিস্টেম স্থাপন, জিআইএস এপ্লিকেশন প্রবর্তন, নিজস্ব ডেটা বেইজ সেন্টার স্থাপন ইত্যাদি উল্লেখযোগ্য প্রকল্প।

মো. নিজাম উদ্দিন আরও বলেন, বিদ্যুৎ অর্থনীতির প্রাণশক্তি। বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কর্মসূচির ফলে বিদ্যুৎ উৎপাদন যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে উন্নত ও আধুনিক করা হচ্ছে সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা। শতভাগ বিদ্যুতায়নের মাধ্যমে দেশের আর্থসামাজিক উন্নয়নে অবদানের স্বীকৃতি স্বরূপ এবং মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করায় বিদ্যুৎ বিভাগকে ‘স্বাধীনতা পুরষ্কার’ প্রদান করা হয়েছে। এই সফলতার অংশীদার হিসাবে ডেসকো গর্বিত।

ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক মো. কাওসার আমীর আলী শেয়ার হোল্ডারদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এসময় উপস্থিত ছিলেন ডেসকোর পরিচালনা পর্ষদের সদস্য ও ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান, পরিচালনা পর্ষদের সদস্যরা ডেসকোর নির্বাহী পরিচালকরা, প্রধান প্রকৌশলীরা ও ঊর্ধ্বতন কর্মকতারা। ভার্চুয়ালি যুক্ত ছিলেন ডেসকোর শেয়ার হোল্ডাররা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৪৫ অপরাহ্ণ | শনিবার, ১৪ জানুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।