শুক্রবার ২১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ড্রাগণ সোয়েটারের বাড়ছে মুনাফা, উদ্যোক্তা বেচছেন শেয়ার

  |   সোমবার, ২১ জানুয়ারি ২০১৯   |   প্রিন্ট   |   774 বার পঠিত

ড্রাগণ সোয়েটারের বাড়ছে মুনাফা, উদ্যোক্তা বেচছেন শেয়ার

শেয়ারবাজারে তালিকাভুক্ত ড্রাগণ সোয়েটার অ্যান্ড স্পিনিংয়ের ব্যবসায় এগিয়ে যাচ্ছে। কোম্পানিটির মুনাফায় বড় উন্নতিও হচ্ছে। এরমধ্যেই কোম্পানির উদ্যোক্তা পরিচালক লাখ লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিচ্ছেন। তবে কোম্পানির মুনাফায় বড় উত্থানের মধ্যে উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণাকে স্বাভাবিক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। এছাড়া আইপিও ফান্ড অপব্যবহারে এই কোম্পানির ম্যানেজম্যান্ট এরইমধ্যে অসততার প্রমাণ রেখেছেন। আর শেয়ারের অস্বাভাবিক দর বৃদ্ধির কারনে ড্রাগণ সোয়েটারকে নিয়মিত মার্কেট থেকে স্পটে পাঠানোর মতো শাস্তিও দেওয়া হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক পরিচালক বলেন, একদিকে কোম্পানির মুনাফা বাড়বে, অন্যদিকে উদ্যোক্তা পরিচালকের শেয়ার বিক্রির ঘোষণা স্বাভাবিক বলে মনে হচ্ছে না। উদ্যোক্তা পরিচালকেরাই যদি মুনাফা নিতে না চায়, তাহলে সাধারন বিনিয়োগকারীরা কেনো ওই কোম্পানিতে থাকবে? এক্ষেত্রে বেশি দরে শেয়ার বিক্রি করার জন্য কোম্পানি কর্তৃপক্ষ কৃত্রিম মুনাফা দেখিয়ে থাকতে পারে। যা বার্ষিক নিরীক্ষিত আর্থিক হিসাবে বেরিয়ে আসবে।

দেখা গেছে, চলতি অর্থবছরের প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে ৩৯ শতাংশ। এই সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১.২৯ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ০.৯৩ টাকা। আর গত ২২ অক্টোবর প্রকাশিত প্রথম প্রান্তিকের ইপিএস বেড়েছিল ৭৬ শতাংশ।

ড্রাগণ সোয়েটারের প্রথম প্রান্তিকের মুনাফায় উল্লম্ফনের তথ্য প্রকাশের পরে কোম্পানিটির উদ্যোক্তা পরিচালক মোস্তফা কামরুস সোবহান শেয়ার বিক্রির ঘোষণা শুরু করেন। আর ১৫ জানুয়ারির ঘোষিত শেয়ার বিক্রির আগেই এসেছে দ্বিতীয় প্রান্তিকের ব্যবসায়িক তথ্য। এক্ষেত্রেও কোম্পানিটির মুনাফায় বড় উত্থান হয়েছে।

দেখা গেছে, কোম্পানিটির উদ্যোক্তা পরিচালক মোস্তফা কামরুস সোবহান গত ১১ নভেম্বর ১৫ লাখ বোনাস শেয়ার বিক্রির ঘোষণা দেন। যা ৪ ডিসেম্বরের মধ্যে বিক্রয় সম্পন্ন করেন। এরপরে ৫ ডিসেম্বর ২৩ লাখ ও ১৫ জানুয়ারি ১৬ লাখ বোনাস শেয়ার বিক্রির ঘোষণা দেন। এরমধ্যে ২৩ লাখ শেয়ার গত ১৭ ডিসেম্বরের মধ্যে বিক্রি করেছেন। আর বিক্রির অপেক্ষায় রয়েছে ১৬ লাখ শেয়ার।

গত ১৬ আগস্ট ড্রাগণ সোয়েটারের শেয়ার অনির্দিষ্টকালের জন্য স্পট মার্কেটে নেওয়ার সিদ্ধান্ত নেয় বিএসইসি। শেয়ার দর অস্বাভাবিক বাড়ার কারণে এমনটি করা হয়েছিল। যা ৬ সেপ্টেম্বর প্রত্যাহার করা হয়।

এর আগে আইপিওতে উত্তোলিত ফান্ড নিয়ে কেলেঙ্কারীর দায়ে ড্রাগণ সোয়েটার অ্যান্ড স্পিনিংয়ের ৬ পরিচালককে ৩০ লাখ টাকা জরিমানা করে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেই কেলেঙ্কারীর ঘটনা দুর না হতেই রাইট শেয়ার ইস্যুর পাঁয়তারা করছে কোম্পানিটির পর্ষদ।

শেয়ারবাজার থেকে কোম্পানিটি আইপিওতে ৪০ কোটি টাকা সংগ্রহ করে। তবে কোম্পানি কর্তৃপক্ষ এই ফান্ড ব্যবহারে অনিয়ম করে। যা বিএসইসির বিশেষ নিরীক্ষায় বেরিয়ে আসে। যাতে কমিশনের ৬২৩তম নিয়মিত সভায় কোম্পানিটির ৬ পরিচালককে ৩০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আইপিও কেলেঙ্কারীর পরে গত ২২ মে কোম্পানিটির পর্ষদ ৩টি সাধারণ শেয়ারের বিপরীতে ২টি রাইট শেয়ার ইস্যুর ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে মাধ্যমে ৮৮ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৬৬৬ টাকা উত্তোলন করতে চায়। এ জন্য কোম্পানিটি প্রতিটি শেয়ার ১০ টাকা মূল্যে ৮ কোটি ৮১ লাখ ৬৬ হাজার ৬৬৭টি শেয়ার ইস্যু করবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:০৮ অপরাহ্ণ | সোমবার, ২১ জানুয়ারি ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।