• শিরোনাম

    ঢাকা স্টক এক্সচেঞ্জে জুলাইয়ে সাড়ে ১৯ কোটি টাকার রাজস্ব আদায়

    | ০৪ আগস্ট ২০১৯ | ১১:৪৬ পূর্বাহ্ণ

    ঢাকা স্টক এক্সচেঞ্জে জুলাইয়ে সাড়ে ১৯ কোটি টাকার রাজস্ব আদায়

    ২০১৯-২০ অর্থবছরের প্রথম মাস অর্থাৎ জুলাই মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে সরকারের রাজস্ব আদায় হয়েছে ১৯ কোটি ৪৯ লাখ ৪১ হাজার ৮৫৫ টাকা। আগের অর্থবছরের প্রথম মাস অর্থাৎ ২০১৮-১৯ সালের জুলাইয়ে যার পরিমাণ ছিল ২২ কোটি ৪৫ লাখ ১ হাজার ৩৭২ টাকা। এ হিসেবে সদ্য সমাপ্ত জুলাই মাসে দেশের প্রধান এ পুঁজিবাজার থেকে সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ কমেছে প্রায় ২ কোটি ৯৫ লাখ ৫৯ হাজার ৫১৭ টাকা বা ১৩ দশমিক ১৬ শতাংশ।

    ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

    ডিএসইর তথ্যমতে, চলতি অর্থবছরের প্রথম মাসে ডিএসইতে শেয়ার ও ইউনিট লেনদেনের মাধ্যমের রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৯৪ লাখ ৬৫ হাজার ৫১৪ টাকা। আর উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট মাধ্যমে রাজস্ব আদায় হয়েছে ১০ কোটি ৫৪ লাখ ৭৬ হাজার ৩৪১ টাকা। আগের অর্থবছরের একই সময়ে শেয়ার ও ইউনিট লেনদেনের মাধ্যমে ডিএসইর রাজস্ব আদায় হয়েছিল ১৮ কোটি ৬৭ লাখ ৬৩ হাজার ৪৪ টাকা এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্টের মাধ্যমে রাজস্ব আদায় হয়েছিল ৩ কোটি ৭৭ লাখ ৩৮ হাজার ৩১৭ টাকা।

    গত অর্থবছরের শেষ মাস অর্থাৎ জুন মাস শেষে ডিএসেইতে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১১ কোটি ৫ লাখ ৮৪ হাজার ৫৪৮ টাকা। এর মধ্যে শেয়ার ও ইউনিট লেনদেনের মাধ্যমে রাজস্ব আদায় হয়েছে ৭ কোটি ৬৪ লাখ ৯৪ হাজার ৬৫৮ টাকা এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট থেকে রাজস্ব আদায় হয়েছে ৩ কোটি ৪০ লাখ ৮৯ হাজার ৮৯০ টাকা।

    বিশ্লেষকদের মতে, গত কয়েক মাস দেশের পুঁজিবাজার কিছুটা নেতিবাচক প্রবণতার মধ্যে ছিল। এরই ধারাবাহিকতা জুলাই মাসেও এসে ঠেকেছে। আর এ কারনে বাজারে সূচক ও লেনদেন উল্লেখযোগ্য হারে কমে যায়। আর সব কিছুর প্রতিফলই রাজস্ব আদায়ের ক্ষেত্রে প্রভাব ফেলেছে। যে কারণে রাজস্ব আদায় কমেছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি