শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে নিটল ইন্স্যুরেন্স

  |   মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩   |   প্রিন্ট   |   213 বার পঠিত

তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে নিটল ইন্স্যুরেন্স

তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে নতুন নতুন পরিকল্প প্রণয়ন, স্বচ্ছতার সাথে বীমা সেবা প্রদান, বীমা শিল্পে যুগোপযোগী উদ্ভাবনে এগিয়ে রয়েছে নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। সময়ের সাথে সাথে প্রতিষ্ঠানটি প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারে প্রান্তিক মানুষের কাছে বীমা সেবা পৌঁছে দিচ্ছে খুব সহজেই। সম্প্রতি প্রতিষ্ঠানটি তথ্য প্রযুক্তির মাধ্যমে বীমা সেবা আরো সহজ করার লক্ষ্যে ইন্স্যুরটেক রেগুলেটরি স্যান্ডবক্স বিষয়ে চুক্তি সম্পন্ন করেছে। যা বাস্তবায়ন হলে অনেক মানুষ খুব সহজেই নিটল ইন্স্যুরেন্সের বীমার আওতাভুক্ত হতে পারবে।

বীমা খাতে উদ্ভাবনী ধারণা প্রবর্তন, সুশৃঙ্খল বিকাশ এবং গ্রাহকস্বার্থ সংরক্ষণে যৌথভাবে কাজ করার লক্ষ্যে গত ১০ অক্টোবর নিটল ইন্স্যুরেন্স ও সফটওয়্যার সপ লিমিটেড (এসএসএল)’র সাথে একটি সমঝোতা স্মারক চুক্তি সম্পন্ন হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিটল ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম মাহবুবুল করিম, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রশাসন, মানবসম্পদ, করপোরেট মার্কেটিং ও ব্যাংকাস্যুরেন্স বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মেসবাহ উল আলম চৌধুরী (অব.) এবং সফটওয়্যার সপ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মো. ইফতেখার আলম ইসহাকসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সংশিষ্ট সূত্রে জানা যায়, বীমা সেবাকে আরো আধুনিক ও সহজলভ্য করতে ইন্স্যুরটেক প্লাটফর্মে অনেক স্টার্ট-আপ প্রতিষ্ঠান রয়েছে। যেগুলো উদ্ভাবনী পণ্য ও সেবা নিয়ে কাজ করে। সেইরকম একটি প্রতিষ্ঠান সফটওয়্যার সপ লিমিটেড। প্রতিষ্ঠানটির সাথে নিটল ইন্স্যুরেন্স বীমা খাতের সুশৃঙ্খল বিকাশ ও বীমা গ্রাহকদের স্বার্থ সংরক্ষণ ও নতুন নতুন পরিকল্প প্রণয়নে যৌথভাবে কাজ করে যাবে।

ইতিপূর্বে নিটল ইন্স্যুরেন্স ২০২২ সালে প্রথমবারের মতো বীমা খাতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রোগ্রাম ভার্চুয়াল চ্যাটবট ‘ইন্স্যুরোবো’ চালু করে। যার কল্যাণে নিটল ইন্স্যুরেন্সের গ্রাহকরা সার্বক্ষণিক ভার্চুয়াল চ্যাটবট এর মাধ্যমে সংযোগ স্থাপন করতে পারে। ইন্স্যুরোবো’র মাধ্যমে প্রফেশনাল ইন্স্যুরেন্স প্রোভাইডার নিটল ইন্স্যুরেন্স কোম্পনির সাথে বীমা সেবা নিতে যোগাযোগ করতে পারবেন। এছাড়া, কোম্পানিটি ২০১৮ সালে প্রথম বারের মতো নন-লাইফ বীমা খাতে আনুষ্ঠানিকভাবে ডিজিটাল ইন্স্যুরেন্স সার্ভিস চালু করে। যার মাধ্যমে অনলাইনে পেমেন্ট সম্পন্ন করার সাথে সাথে গ্রাহকের ই-মেইলে পৌঁছে যায় ই-ইন্স্যুরেন্স কপি ও অনলাইনে টাকা জমা দেয়ার মানি রিসিটের ই-কপি।
উল্লেখ্য, তথ্য প্রযুক্তি খাতকে বীমা সেবায় সম্পৃক্ত করতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ‘বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ রেগুলেটরি স্যান্ডবক্স গাইডলাইন্স, ২০২৩’ জারি করে। এ গাইডলাইন্সের অধীনে বীমা কোম্পানি, ইন্স্যুরটেক বা স্টার্টআপ প্রতিষ্ঠান এবং কর্তৃপক্ষ নির্ধারিত অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান বীমা পরিকল্প উদ্ভাবন, বীমা পণ্য বিপণন (ই-কমার্স সহ), বীমা দাবি নিষ্পত্তির সেবা প্রদান, অবলিখন এবং কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত অন্য কোন শ্রেণির বীমা সেবা বিষয়ে নতুন নতুন ধারণা কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে পরীক্ষা-নিরীক্ষা করে যথাযথ হলে বাস্তবায়ন করতে পারবে। এছাড়া, বীমা কোম্পানি ও বিভিন্ন ইন্স্যুরটেক বা স্টার্টআপ প্রতিষ্ঠান নতুন নতুন পণ্য বা সেবা নিয়ে আসার সুযোগ রয়েছে, যা বীমা শিল্পের গুণগত উন্নয়ন ও প্রযুক্তিনির্ভর বীমা শিল্প গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:৪৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।