• তিন প্রান্তিতে ইউনাইটেড পাওয়ারের প্রবৃদ্ধি ৮৭ শতাংশ

    বিবিএনিউজ.নেট | ০৩ মে ২০১৯ | ১২:০০ অপরাহ্ণ

    তিন প্রান্তিতে ইউনাইটেড পাওয়ারের প্রবৃদ্ধি ৮৭ শতাংশ
    apps

    চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের নিট মুনাফা ৮৭ শতাংশ বেড়েছে। মূলত তিনটি বিদ্যুৎকেন্দ্র অধিগ্রহণে কোম্পানিটির নিট মুনাফা ২৯৩ কোটি টাকা বেড়েছে।

    ৩০ এপ্রিল অনুষ্ঠিত কোম্পানির পর্ষদ সভায় চলতি হিসাব বছরের নয় মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন ও প্রকাশ করা হয়। প্রাপ্ত তথ্যমতে, নয় মাসে সম্মিলিতভাবে ইউনাইটেড পাওয়ারের রাজস্ব এসেছে ৮৪৬ কোটি ৮০ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে রাজস্ব্ব ছিল ৪৫৩ কোটি ৯৪ লাখ টাকা। এ হিসাবে জুলাই-মার্চ মেয়াদে রাজস্ব বেড়েছে ৮৬ দশমিক ৫৪ শতাংশ।

    Progoti-Insurance-AAA.jpg

    গত বছরের ১৩ নভেম্বর ইউনাইটেড পাওয়ারের পর্ষদ একই গ্রুপভুুক্ত কোম্পানি ইউনাইটেড এনার্জি লিমিটেডের (ইউইএল) ৯৯ শতাংশ শেয়ার ২ লাখ ৯৭ হাজার টাকায় কিনে নেয়। ইউইএলের অধীনে গ্যাসভিত্তিক মোট ২৭৬ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তিনটি বিদ্যুৎকেন্দ্র রয়েছে। এগুলোর সম্পদমূল্য প্রায় হাজার কোটি টাকা। বিদ্যুৎকেন্দ্রগুলো হলো ১৯৫ মেগাওয়াট ক্ষমতাবিশিষ্ট দেশের প্রথম পিপিপি প্লান্ট ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিমিটেড, সিলেটে ২৮ মেগাওয়াটের একটি ও আশুগঞ্জে ৫৩ মেগাওয়াটের আরো একটি ছোট গ্যাসভিত্তিক প্লান্ট।

    গত বছরের ১ জুলাই থেকে অধিগ্রহণ প্রক্রিয়াটি কার্যকর দেখানো হয়েছে। অধিগ্রহণ প্রক্রিয়ায় উদ্যোক্তা প্রতিষ্ঠান তাদের হাতে কোনো শেয়ার রাখেনি।


    একীভূতকরণের পর চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে সম্মিলিতভাবে কোম্পানির নিট মুনাফা হয়েছে ৬২৯ কোটি ২৩ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৩৩৫ কোটি ৯৪ লাখ টাকা। এ হিসাবে মুনাফা প্রবৃদ্ধি হয়েছে ৮৭ দশমিক ৩০ শতাংশ। আলোচ্য সময়ে ইউনাইটেড পাওয়ারের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১২ টাকা ৮৮ পয়সা। আগের হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে ইপিএস ছিল ৭ টাকা ১ পয়সা।

    অধিগ্রহণের হিসাব বাদ দিয়ে নয় মাসে কোম্পানিটি এককভাবে নিট মুনাফা করেছে ৩৭৩ কোটি ২০ লাখ টাকা। ইপিএস হয়েছে ৭ টাকা ৭৯ পয়সা।

    এদিকে তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইউনাইটেড পাওয়ারের সম্মিলিত ইপিএস হয়েছে ৫ টাকা ১৯ পয়সা। একক ইপিএস ২ টাকা ৪৮ পয়সা। আগের বছরের প্রথম প্রান্তিকে ইপিএস ছিল ২ টাকা ৪০ পয়সা। ৩১ মার্চ সম্মিলিতভাবে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৬ টাকা ২৯ পয়সা, এক বছর আগে যা ছিল ৩৪ টাকা।

    সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৯০ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ইউনাইটেড পাওয়ার। গেল হিসাব বছরে বিদ্যুৎ খাতের কোম্পানিটির ইপিএস হয়েছে ১১ টাকা ৫১ পয়সা। ৩০ জুন এনএভিপিএস দাঁড়ায় ৪০ টাকা ৮০ পয়সা। ২০১৭ হিসাব বছরে ৯০ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি ১০ শতাংশ বোনাস শেয়ার দিয়েছিল ইউনাইটেড পাওয়ার।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:০০ অপরাহ্ণ | শুক্রবার, ০৩ মে ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি