• আয়কর মেলা

    তৃতীয় দিনেও উপচে পড়া ভিড়

    বিবিএনিউজ.নেট | ১৬ নভেম্বর ২০১৯ | ১২:৩৪ অপরাহ্ণ

    তৃতীয় দিনেও উপচে পড়া ভিড়
    apps

    রাজধানীর অফিসার্স ক্লাবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত আয়কর মেলার তৃতীয় দিনেও করদাতা ও সেবাপ্রার্থীদের উপচে পড়া ভিড়। করদাতাদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে কর দিতে হচ্ছে। পাশাপাশি কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতেও ভিড় করছেন সেবাপ্রার্থীরা। মেলার প্রথম দুইদিন বৃহস্পতি ও শুক্রবারও উপচে পড়া ভিড় ছিল।

    ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনিভর’-এ স্লোগান এবং ‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রুপকল্প বাস্তবায়ন’ -এ প্রতিপাদ্যকে সামনে রেখে সপ্তাহব্যাপী এ মেলার আয়োজন করেছে এনবিআর।

    Progoti-Insurance-AAA.jpg

    রাজধানী ঢাকাসহ দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে এ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলছে এ মেলা।

    মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।


    মেলায় রিটার্ন দাখিলের জন্য আসা রামপুরার অমেদুল বলেন, গত বছর মেলার প্রথম দিন রিটার্ন জমা দিয়েছিলাম। অনেক ভিড় ছিল। এ কারণে এবার মেলার প্রথম দুইদিন আসিনি। ভেবেছিলাম আজ (শনিবার) ভিড় কম হবে। কিন্তু এখানে এসে দেখি অনেক ভিড়।

    তিনি আরও বলেন, মেলায় কর দেয়া সহজ। ঝামেলা নেই। তাই লাইনে দাঁড়িয়ে দেরি হলেও আজ কর দিয়ে যাব। তাছাড়া আগামীকাল রোবাবর অফিস আছে। অফিস চলাকালে কর দিতে আসা কষ্টকর।

    রোমানা নামের এক নারী করদাতা বলেন, এখানে লাইনে দাঁড়িয়ে সবাই কর দিচ্ছেন। সবার মধ্যেই বেশ উৎসাহ রয়েছে। দেখতে বেশ ভালো লাগছে। প্রতিটি সুনাগরিকের উচিত কর দেয়া।

    তিনি বলেন, মেলা থেকে কর দেয়ার অনেক সুবিধা রয়েছে। ফরম পূরণ, টাকা জমা দেয়াসহ সব সুবিধা এক জায়গা থেকে পাওয়া যাচ্ছে। প্রয়োজনে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা জমা দেয়া যাচ্ছে। করদাতাদের জন্য এটা অনেক বড় সুযোগ।

    এদিকে আয়কর মেলার প্রথম দুইদিনে আয়কর সংগ্রহ হয়েছে ৮০২ কোটি ২০ লাখ ২২ হাজার ৬৮২ টাকা। মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছেন ৪ লাখ ৪ হাজার ৪৪২ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ৩৭ হাজার ১১৫ জন। আর ৭ হাজার ৯৬৮ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন।

    মেলার দ্বিতীয় দিন শুক্রবার আয়কর সংগ্রহ হয়েছে ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা। এ দিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছেন ২ লাখ ৬৮ হাজার ৬৮৪ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ৭৩ হাজার ৭৪৩ জন। আর ৩ হাজার ৬০২ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন।

    এর আগে প্রথম দিন বৃহস্পতিবার আয়কর সংগ্রহ হয় ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। এ দিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ১ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ৬৩ হাজার ২৭২ জন। আর ৪ হাজার ৩৬৬ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেন।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৩৪ অপরাহ্ণ | শনিবার, ১৬ নভেম্বর ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি