• দরপতনের পরদিন বড় উত্থান

    বিবিএনিউজ.নেট | ২৫ ফেব্রুয়ারি ২০১৯ | ৫:০২ অপরাহ্ণ

    দরপতনের পরদিন বড় উত্থান
    apps

    বড় দরপতনের পরেই কার্যদিবসেই বড় উত্থান হয়েছে দেশের শেয়ারবাজারে। সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবক’টি শেয়ারের মূল্য সূচকের উত্থানের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

    সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৪২টি প্রতিষ্ঠানের শেয়ার দাম।

    Progoti-Insurance-AAA.jpg

    বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৬ পয়েন্টে অবস্থান করছে।

    বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের পরও মূল্য সূচকের এমন বড় উত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ব্যাংক ও আর্থিক খাত। ব্যাংক খাতের ৩০টি কোম্পানির মধ্যে এ দিন ২৪টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩টির। আর আর্থিক খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২টির।


    ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠানের শেয়ার দাম বৃদ্ধির প্রভাবে ডিএসইর লেনদেনেও কিছুটা ইতিবাচক প্রভাব পড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৭১৮ কোটি ২৪ লাখ টাকা। আগের কার্যদিবস রোববার লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৭০ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ১৩৭ কোটি ৫৪ লাখ টাকা।

    টাকার অঙ্কে এ দিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালের শেয়ার। কোম্পানিটির ৪৫ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকের ৩৪ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৩ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে খুলনা পাওয়ার।

    লেনদেনে এরপর রয়েছে- বাংলাদেশ সাবমেরিন কেবলস, গ্রামীণ ফোন, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ফরচুন সুজ এবং ন্যাশনাল টিউবস।

    অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৫৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৫৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৮১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৫টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৫:০২ অপরাহ্ণ | সোমবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি