• দুই মাসে সাড়ে ৩৪ হাজার কোটি টাকার রাজস্ব আদায়

    বিবিএ নিউজ.নেট | ০৬ অক্টোবর ২০২১ | ২:১৩ অপরাহ্ণ

    দুই মাসে সাড়ে ৩৪ হাজার কোটি টাকার রাজস্ব আদায়
    apps

    ২০২১-২২ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) আয়কর, ভ্যাট ও শুল্ক এ তিন খাতে মোট ৩৪ হাজার ৫৪৮ কোটি ৯৮ লাখ টাকার রাজস্ব আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত বছরের একই সময়ের তুলনায় যা ১৪ দশমিক ৫৫ শতাংশ বেশি।

    আদায় করা এ অর্থের পরিমাণ গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় চার হাজার কোটি টাকার বেশি। গত অর্থবছরে একই সময়ে (জুলাই-আগস্ট) ৩০ হাজার ১৬০ কোটি ৬৪ লাখ টাকা রাজস্ব আদায় করতে পেরেছিল এনবিআর।

    Progoti-Insurance-AAA.jpg

    করোনার ভয়াবহ অভিঘাত নিয়ে গত অর্থবছর শুরু হয়েছিল। যদিও করোনার সংক্রমণ অর্থবছর শুরুর আরও মাস চারেক আগেই শুরু হয়। ৪১ হাজার ১১৮ কোটি ২০ লাখ টাকার রাজস্ব ঘাটতি নিয়ে গত ২০২০-২১ অর্থবছর শেষ করে রাজস্ব বোর্ড। তবে এবারে শুরুতেই রাজস্ব আদায়ের প্রবৃদ্ধিতে ভালো কিছুর প্রত্যাশা সংশ্লিষ্টদের।

    মঙ্গলবার (৫ অক্টোবর) রাজস্ব বোর্ডের হালনাগাদ তথ্য থেকে জানা যায়, চলতি অর্থবছরের জুলাই-আগস্ট মাসে আয়কর, ভ্যাট ও শুল্ক খাতে প্রতিষ্ঠানটির আদায় যথাক্রমে- ১০ হাজার দুই কোটি ৯৩ লাখ, ১২ হাজার ৯৬৪ কোটি তিন লাখ এবং ১১ হাজার ৫৮১ কোটি ৭৫ লাখ টাকা। মোট ৩৪ হাজার ৫৪৮ কোটি ৯৮ লাখ টাকার রাজস্ব আদায় করতে পারলেও তা লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি। একইসময়ে লক্ষ্যমাত্রা ছিল ৩৯ হাজার ৭৫৯ কোটি টাকা। সে হিসাবে লক্ষ্যমাত্রার তুলনায় পাঁচ হাজার ২১০ কোটি টাকা পিছিয়ে আছে প্রতিষ্ঠানটি।


    রাজস্ব বোর্ড সূত্র জানায়, ২০২১-২২ অর্থবছরের বাজেটে রাজস্ব আয়ের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৮৯ হাজার কোটি টাকা। যার মধ্যে রাজস্ব বোর্ডের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা তিন লাখ ৩০ হাজার কোটি টাকা।

    এ অর্থ সংগ্রহে মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে এক লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা, আয়কর ও ভ্রমণ কর থেকে এক লাখ পাঁচ হাজার ৪৭৫ কোটি এবং আমদানি শুল্ক থেকে ৯৫ হাজার ৬৫২ কোটি টাকার লক্ষ্য নিয়ে কাজ করছে সংস্থাটি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ২:১৩ অপরাহ্ণ | বুধবার, ০৬ অক্টোবর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি