শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্নীতিবাজদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলুন : দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২২ নভেম্বর ২০২১   |   প্রিন্ট   |   192 বার পঠিত

দুর্নীতিবাজদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলুন : দুদক চেয়ারম্যান

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেছেন, আজ (২১ নভেম্বর) দুদক ১৭ বছর পার করে ১৮ বছরে পর্দাপন করেছে। দুদকের পক্ষ থেকে এবার একটা নতুন মেসেজ দিতে চাই, আর তা হলো; চিহ্নিত দুর্নীতিবাজদের বয়কট করুন।

দুর্নীতিবাজদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলুন। কারণ সামাজিক আন্দোলন ছাড়া দেশে দুর্নীতি দমন কঠিন।’

গতকাল রোববার বিকেলে সেগুনবাগিচায় দুদকের ১৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দুদক বিটে কর্মরত সাংবাদিকদে সংগঠন, রিপোর্টার্স এগেইনস করাপশন (র‌্যাক) আয়োজিত ‘র‌্যাক বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড’ বিজয়ীদের পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান, কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক এবং দুদক সচিব ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার, জুরি বোর্ডের আহ্বায়ক ও আজকের পত্রিকার সম্পাদক ড. গোলাম রহমান, জুরি বোর্ডের সদস্য এএফপি’র ব্যুরো প্রধান শফিকুল আলম, র‌্যাকের সভাপতি মহিউদ্দিন আহম্মেদ, সাধারণ সম্পাদক আহমেদ ফয়েজ, সিনিয়র সহ সভাপতি মো. আবুল কাশেম, সিনিয়র সাংবাদিক সাঈদ আহমেদ খান, র‌্যাকের সাবেক সাধারণ সম্পাদক আদিত্য আরাফাত, হকিকত জাহান হকি প্রমুখ।

দুদক চেয়ারম্যান বলেন, তদন্ত এবং অনুসন্ধানের ব্যাঘাত হতে পারে এমন কিছু তথ্য সাংবাদিকদের দেওয়া যাবে না। তবে বাকি সব তথ্য দিতে নির্দেশ দেওয়া আছে, সাংবাদিকরা সেগুলো পাবেন। তিনি বলেন, সাংবাদিকরা দুদকের বন্ধু। দুদকের আসামি জামিন নেয়ার পর পালিয়ে যাবার বিষয়ে দুদকের করার কী আছে। এসব দেখার দায়িত্ব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর।

তিনি বলেন, বিশ্বের এমন কোনো দেশ কিংবা ধর্ম নেই, যেখানে অন্যায় এবং দুর্নীতিকে সমর্থন করে। দুর্নীতি দমন এবং প্রতিরোধে দুদক আবারো জোরালো কর্মসূচি নিয়ে মাঠে নামবে। আপনারা সাংবাদিকমহল অতীতের ন্যায় সব সময় দুদকের কাজে সহযোগিতা করবেন।
দুদক চেয়ারম্যান আরও বলেন, উন্নতমানের রির্পোটিং প্রত্যাশা করি। সাংবাদিকরা অনুসন্ধানী সাংবাদিকতা বেশি করবেন। দুর্নীতির সঠিক তথ্য বের করে আনুন। তবে এমন রিপোর্ট করবেন না, যাতে দেশ, প্রতিষ্ঠানের এবং বিচার বিভাগের ক্ষতি হয়।

কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক বলেন, দুদকের ভেতরের সঠিক তথ্য প্রকাশ করুন। দেশের সবাই আইন মেনে চললে দুর্নীতি অনেক কমে আসবে। দেশের মানুষকে সচেতন করার কাজটি করছেন সাংবাদিকরা। তিনি বলেন, মানিলন্ডারিং অপরাধ প্রতিরোধের আংশিক কাজের দায়িত্ব দুদকের হাতে। ২৭টি অপরাধের মধ্যে ২৬টি অপরাধই সিআইডি এবং অন্যান্য সংস্থার হাতে।
তিনি বলেন, আগামীতে দুদকের পক্ষ থেকে বেস্ট রিপোটিং এর আয়োজন করা যান কিনা, তা বিবেচনা করা হচ্ছে। দুদক সচিব ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার সাংবাদিকদের উদ্যেশে বলেছেন, আপনারা দুদকের সাথে সুম্পর্ক বজায় রেখে কাজ করে যাচ্ছেন এবং আগামীতেও এই সুসম্পর্ক বজায় রেখে কাজ করবেন’।

দুদক সচিব বলেন, আপনারা দুদকের সাথে সুম্পর্ক বজায় রেখে কাজ করে যাচ্ছেন এবং আগামীতেও এই সুসম্পর্ক বজায় রেখে কাজ করবেন’।

প্রিন্ট মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন, যুগান্তরের সাংবাদিক মো. সিরাজুল ইসলাম। ইলেকট্রনিক অ্যাওয়ার্ড পেয়েছেন, মাছরাঙা টেলিভিশনের কাইছার সোহেলী, অনলাইন অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাট্রিবিউনের সাংবাদিক নুরুজ্জামান লাবু। প্রত্যেককে ৭৫ হাজার টাকার চেক, ক্রেস্ট এবং সনদ প্রদান করা হয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:০৭ অপরাহ্ণ | সোমবার, ২২ নভেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11231 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।