মঙ্গলবার ১৬ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বজিতের ঔদ্ধত্য আচরণ!

দুষ্টক্ষত নির্মূলে আইডিআরএ’র শুদ্ধি অভিযান প্রশংসিত

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৯ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   286 বার পঠিত

দুষ্টক্ষত নির্মূলে আইডিআরএ’র শুদ্ধি অভিযান প্রশংসিত

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নির্দেশনা লঙ্ঘন করে নিয়মিত অফিস করার পাশাপাশি গণমাধ্যম কর্মীদের ডেকে আইডিআরএ’র কর্মকান্ড নিয়ে মিথ্যাচারের অভিযোগ উঠেছে হোমল্যান্ড লাইফের সদ্য অব্যাহতিপ্রাপ্ত সিইও বিশ্বজিৎ কুমার মন্ডলের বিরুদ্ধে। বীমা শিল্পের অভিভাবক আইডিআরএ’র নানা গঠন ও সংস্কারমূলক উদ্যোগকে কলুসিত করার জন্য তার এমন ঔদ্ধত্যপূর্ণ আচরণে হতবাক খাত সংশ্লিষ্টরা। বীমা আইন পালন করেই আইডিআরএ’র বর্তমান কর্তৃপক্ষ দুর্নীতি বিরোধী ‘জিরোটলারেন্স’ নীতি বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে। এ সকল প্রশংসিত কর্মকান্ডে বিএফআইডিসহ সর্বমহলের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা করছেন তারা।

ইতিমধ্যে আইডিআরএ’র পক্ষ থেকে হোমল্যান্ড লাইফসহ বীমা শিল্পে জেকে বসা দীর্ঘদিনের অনিয়ম, দুর্নীতিবাজ ও দুষ্টক্ষতের সাথে জড়িতদের বিরুদ্ধে শুদ্ধি অভিযানে প্রশাসনিক উদ্যোগ ব্যাপক প্রশংসিত। খাত সংশ্লিষ্টদের মতে, শুদ্ধি অভিযানে নিয়ন্ত্রণ সংস্থার চেয়ারম্যানের সাহসি উদ্যোগ এবং দুর্নীতিবাজদের সমূলে উৎখাতের পদক্ষেপ বীমা শিল্পের হারানো গৌরব ও সুনাম পুনরুদ্ধারে এক যুগান্তকারী মাইল ফলক।

সূত্র মতে, সম্প্রতি হোমল্যান্ড লাইফের গ্রাহকদের কোটি কোটি টাকা মানি রিসিটের মাধ্যমে গ্রহণ ও ব্যাংকিং হিসেবে জমা না করে আত্মসাৎ করেছে এ চক্রটি। আইডিআরএ’র পক্ষ থেকে সব অপকর্ম ধরা পড়লে শাস্তি থেকে বাঁচার জন্য বিশ্বজিৎ মন্ডল গং উঠেপড়ে লেগেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মজিবুর রহমানের স্মৃতিবিজরিত বীমা শিল্পের জন্য রেখে যাওয়া আদর্শ বাস্তবায়ণে কার্যকর উদ্যোগ গ্রহণ করছে আইডিআরএ। এসব উদ্যোগ বাস্তবায়নের প্রাথমিক স্তরেই হোমল্যান্ড লাইফের বিশ্বজিৎ মন্ডল গংসহ বীমা শিল্পে চিহ্নিত দুর্নীতিবাজ রাঘববোয়ালদের মুখোশ উন্মোচন হয়েছে।

খাত সংশ্লিষ্টদের ভাষ্য মতে, হোমল্যান্ড লাইফের অব্যাহতিপ্রাপ্ত সিইও বিশ্বজিৎ মন্ডলকে দুর্নীতির সম্পৃক্ততা আমলে নিয়ে লাইফের সদস্য পদে আসীনের মৌখিক পরীক্ষায় বাদ দেয়া হয়। আইডিআরএ’র সদস্য হতে না পেরে প্রতিহিংসার বশবর্তী হয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ইমেজ নস্ট করার নোংরা কর্মকান্ডে জড়িয়ে পড়েন বিশ্বজিৎ। এরই ধারাবাহিকতায় অত্যন্ত পরিকল্পিতভাবে কর্তৃপক্ষের চেয়ারম্যানের নির্দেশনা অমান্য করার দুঃসাহস দেখাচ্ছে বিশ্বজিৎ। এ অপকর্মের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না হলে রেগুলেটরি বডি হিসেবে আইডিআরএ’র কর্মকান্ড ও অস্তিত্ব প্রশ্নবিদ্ধ হবে। বিশ্বজিতের বির্তকিত ও আইন বহির্ভূত কর্মকান্ড আমলে নিয়ে গত ১৪ আগস্ট আইডিআরএ’র পক্ষ বিশ্বজিৎ মন্ডলকে সাময়িক দায়িত্ব পালনে অব্যাহতি প্রদান করা হয়। একই সঙ্গে ওই চিঠিতে চূড়ান্তভাবে কেনো তাকে চাকরিচ্যূত করা হবে না, তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়। কিন্তু সকল নির্দেশনা অমান্য করার গুরুতর অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। বিষয়টি নিয়ে বীমা খাতে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

বিশ্বজিৎ মন্ডল শুধু অফিসই করছেন না, ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন নিউজ পোর্টালসহ বিভিন্ন গণমাধ্যম কর্মীদের তার অফিসে ডেকে আইডিআরএ’র গৃহিত পদক্ষেপের বিরুদ্ধে মিথ্যাচার করছেন। ইতিমধ্যে একটি বেসরকারি টেলিভিশন “একাত্তর টিভিতে” নিষেধাজ্ঞা সত্বেও সিইও’র চেম্বারে বসে তার অপকর্মের সপক্ষে সাফাই গেয়েছেন। তার সাক্ষাৎকারের ভিডিও ফুটেজসহ রেকর্ড করা প্রতিবেদন প্রচারিত হয়েছে ওই সব গণমাধ্যমে। এছাড়াও একটি অনলাইন নিউজ পোর্টালে (জাগো নিউজ২৪.কম) তার দুর্নীতি আড়াল করতে প্রতিবেদন ছাপিয়েছেন। এতে বিশ্বজিৎ মন্ডলের বিরুদ্ধে নিজের পিঠ বাঁচাতে অবৈধভাবে অর্জিত টাকা দেদারসে খরচের অভিযোগ উঠে।

হোমল্যান্ড লাইফের দুর্নীতি নিয়ে দৈনিক ব্যাংক বীমা অর্থনীতি পত্রিকায় ধারাবাহিক প্রতিবেদন:
দীর্ঘদিন যাবৎ লাখ লাখ বীমা গ্রাহক ও বিনিয়োগকারীদের স্বার্থ প্রাধান্য দিয়ে বীমা খাতে বিশেষায়িত সংবাদ প্রকাশকারী “দৈনিক ব্যাংক বীমা অর্থনীতি” পত্রিকা বিভিন্ন অপকর্মের বিরুদ্ধে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করেছে। ইতিমধ্যে আলোচিত হোমল্যান্ড লাইফের অগনিত গ্রাহক এবং বিনিয়োগকারীদের স্বার্থ পরিপন্থি নানা অপরাধে জড়িত থাকার সুনিদিষ্ট অভিযোগে বিশ্বজিৎ মন্ডলসহ দুর্নীতিবাজদের বিরুদ্ধে ধারাবাহিক বস্তুনিষ্ঠু প্রতিবেদন প্রকাশ করে পত্রিকাটি সর্বমহলে ব্যাপক সুনাম অর্জন করেছে। এসব প্রতিবেদন প্রকাশের পর আইডিআরএ’র কর্মকর্তাসহ সরকারের বিভিন্ন মহল সোচ্চার হয়েছে এসব অপকর্ম দমনে। কিন্তু অপকর্মের শাস্তি থেকে রেহাই পেতে বোর্ডের অনুমোদন ব্যতীত বিশ্বজিৎ মন্ডল এবং কোম্পানি সচিব মোহাম্মদ আলী “দৈনিক ব্যাংক বীমা অর্থনীতি পত্রিকার” মালিক এবং সাংবাদিকের বিরুদ্ধে হয়রানীমূলক একাধিক মিথ্যে মামলা দায়ের করেন। বিভিন্ন শিরোনামে হোমল্যান্ড লাইফের নানা অপকর্ম নিয়ে এ পর্যন্ত প্রায় ২৫টি প্রতিবেদন প্রকাশ করেছে পত্রিকাটি।

গ্রাহক ও পাঠকদের জ্ঞাতার্থে পত্রিকায় প্রকাশিত কয়েকটি প্রতিবেদনের শিরোনাম নিম্নে উল্লেখ করা হলো:
*আইডিআরএ’র নির্দেশনা লঙ্ঘন: হোমল্যান্ড লাইফের অব্যাহতিপ্রাপ্ত সিইও’ বিশ্বজিৎ মন্ডলের নিয়মিত অফিসে যাতায়াত,– ৩১ আগস্ট ২০২৩।

*অবশেষে হোমল্যান্ড লাইফের বিশ্বজিৎকে দায়িত্ব পালনে বিরত থাকার নির্দেশ আইডিআরএ’র,– ২৮ আগস্ট ২০২৩।

*হোমল্যান্ডের পর্ষদ সভায় বিশ্বজিৎকে অপসারণের প্রস্তাব,–১৪ জুন ২০২৩।
*হোমল্যান্ড লাইফের আইন কর্মকর্তা জুবায়েরকে অপসারণ,– ১১ জুন ২০২৩।
*হোমল্যান্ড লাইফের প্রবাসীদের হয়রানী বন্ধ ও বিনিয়োগ সুরক্ষায় লন্ডনে সংবাদ সম্মেলন,–১৮ মে ২০২৩।
*হোমল্যান্ড লাইফের মুখ্য নির্বাহীর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তদন্তে কমিটি,– ৬ এপ্রিল ২০২৩।
* আইডিআরএ’র পরিচালকসহ দুই কর্মকর্তাকে কারণ দর্শানোর নির্দেশ,– ৩ এপ্রিল ২০২৩।
* বিশ্বজিৎ কুমার মন্ডলসহ ৩ কর্মকর্তাকে হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স থেকে অপসারণে আইডিআরএ’র কাছে ১২ পরিচালকের আবেদন,– ২৮ মার্চ ২০২৩।
* হোমল্যান্ডের দুর্নীতি, দ্রুত তদন্তে আইনি নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট,– ৫ মার্চ ২০২৩।
* হোমল্যান্ড লাইফে লুটপাট তদন্তে দুদক ও আইডিআরএ’র চেয়ারম্যানকে হাইকোর্টের নির্দেশ, –২ মার্চ ২০২৩।
*হোমল্যান্ড লাইফে অন্তবর্তীকালীন পরিচালনা পর্ষদ, –৭ নভেম্বর ২০২২।
*হোমল্যান্ড লাইফে আসছেন নিরপেক্ষ পরিচালক, –২৭ অক্টোবর ২০২২।
*২০ অক্টোবরের মধ্যে হোমল্যান্ড লাইফের পরিচালনা পর্ষদ গঠনের নির্দেশ,–১৩ অক্টোবর ২০২২।
*হোমল্যান্ড লাইফ রক্ষায় আইডিআরএ’র পদক্ষেপ চায় ১০ পরিচালক,–১১ অক্টোবর ২০২২।
*পরিচালনা পর্ষদ ঘিরে হোমল্যান্ড লাইফে অচলাবস্থা,– ৬ অক্টোবর ২০২২।
*হোমল্যান্ড লাইফের পরিচালনা পর্ষদকে কেন্দ্র করে তোলপাড়,–৩ অক্টোবর ২০২২।
*হোমল্যান্ড লাইফের ৭ পরিচালকের আপোষের শর্তে জামিন,–২৯ সেপ্টেম্বর ২০২২।
*হোমল্যান্ড লাইফের ৭ পরিচালক কারাগারে,– ২২ সেপ্টেম্বর ২০২২।

*হোমল্যান্ড লাইফের সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা আজিজুল ইসলাম একাই আত্মসাৎ করেছেন কোটি কোটি টাকা,–১৯ জুলাই ২০২২।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:১০ অপরাহ্ণ | শনিবার, ০৯ সেপ্টেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।