• শিরোনাম

    দৃশ্যমান হলো পদ্মাসেতুর সাড়ে ৪ কিলোমিটার

    নিজস্ব প্রতিবেদক | ৩০ মে ২০২০ | ২:৪৯ অপরাহ্ণ

    দৃশ্যমান হলো পদ্মাসেতুর সাড়ে ৪ কিলোমিটার

    পদ্মাসেতুর ২৬ ও ২৭ নম্বর পিলারের উপর ৩০তম স্প্যান বসানোর ফলে সেতুটির সাড়ে ৪ কিলোমিটার দৃশ্যমান হয়েছে। বাকি থাকল আর মাত্র ১১টি স্প্যান।

    আজ শনিবার (৩০ মে) সকাল ৯টা ৩৫ মিনিটে ৩০তম স্প্যান বসানোর কাজ শেষ হয় বলে জানিয়েছেন সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের।

    Progoti-Insurance-AAA.jpg

    পদ্মাসেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী মো. হুমায়ূন কবীর জানান, শুক্রবার দুপুর দেড়টার দিকে ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেন দিয়ে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি বহন করে জাজিরা প্রান্তের ২৬ ও ২৭ নম্বর পিলারের কাছে এনে নোঙ্গর করে রাখা হয়।

    সূত্র জানায়, পদ্মাসেতুতে বসানোর জন্য আরও পাঁচটি স্প্যান প্রস্তুত আছে। এর মধ্যে দুটিতে রং করার কাজ চলছে। মূল সেতুর কাজ এগিয়েছে ৮৬ দশমিক ৫০ শতাংশ। আগামী বছর জুন মাসে সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা।


    ৪২টি খুঁটির ওপর মোট ৪১টি স্প্যান জোড়া দেওয়া সম্পন্ন হলে পদ্মা সেতু পূর্ণাঙ্গ রূপ পাবে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটি দ্বিতল হবে, যার ওপর দিয়ে সড়ক পথ ও নিচের অংশে থাকবে রেলপথ। সেতুর এক খুঁটি থেকে আরেক খুঁটির দূরত্ব প্রায় ১৫০ মিটার। নিজস্ব অর্থায়নে ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু হয়।

    নদী শাসনের কাজ করছে চীনের ‘সিনো হাইড্রো করপোরেশন’ এবং মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান ‘চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড’।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ২:৪৯ অপরাহ্ণ | শনিবার, ৩০ মে ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি