• দেড় ঘণ্টার লেনদেনে সূচক বাড়ল ১৩৬ পয়েন্ট

    বিবিএনিউজ.নেট | ১৬ ফেব্রুয়ারি ২০২০ | ১২:৫০ অপরাহ্ণ

    দেড় ঘণ্টার লেনদেনে সূচক বাড়ল ১৩৬ পয়েন্ট
    apps

    বাংলাদেশ ব্যাংক থেকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোকে ২০০ কোটি টাকা করে বিশেষ তহবিল গঠনের সুযোগ দেয়ায় দেশের শেয়ারবাজারে সূচক ও লেনদেনের পালে হাওয়া লেগেছে। আগের তিন কার্যদিবসের ধারাবাহিকতায় রোববারও লেনদেনের শুরুতে বড় উত্থানের আভাস দিচ্ছে শেয়ারবাজার। প্রথম দেড় ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক বেড়েছে ১৩৬ পয়েন্ট।

    শেয়ারবাজারে স্টেকহোল্ডারদের একটি অংশের দাবির পরিপ্রেক্ষিতে গত সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলোকে বিশেষ তহবিল গঠনের সুযোগ দেয়া হয়।

    Progoti-Insurance-AAA.jpg

    কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য প্রত্যেকটি ব্যাংক ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করতে পারবে। নিজস্ব উৎস অথবা ট্রেজারি বিল বন্ডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলো এ তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে। বাংলাদেশ ব্যাংক থেকে পাঁচ শতাংশ সুদে এ তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে ব্যাংকগুলো, যা পরিশোধের সময় পাবে পাঁচ বছর। আর ব্যাংকগুলো সর্বোচ্চ সাত শতাংশ সুদে এ তহবিল থেকে ঋণ দিতে পারবে।

    বাংলাদেশ ব্যাংক থেকে এই সুবিধা দেয়ার পর মঙ্গলবার শেয়ারবাজারে উল্লম্ফন দেখা দেয়। সেই সঙ্গে লেনদেন বেড়ে পাঁচশ কোটি টাকার ঘরে পৌঁছে। পরের কার্যদিবস বুধবার ডিএসইতে ছয়শ কোটি টাকার ওপরে লেনদেন হয়। আর বৃহস্পতিবার লেনদেন হয় সাতশ কোটির ওপরে। সেই সঙ্গে টানা তিনদিনই বাড়ে মূল্য সূচক।


    আগের সপ্তাহের শেষ তিন কার্যদিবসের মতো চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুতে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

    প্রথম দেড় ঘণ্টার লেনদেনে ডিএসইতে ৩০৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৪টির। আর ১৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

    প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩৬ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ বেড়েছে ৪৬ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ বেড়েছে ২১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি ১৮ লাখ টাকা।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৫০ অপরাহ্ণ | রবিবার, ১৬ ফেব্রুয়ারি ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি