মঙ্গলবার ২১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের উন্নয়নে এনডিবি নতুন দিগন্ত উন্মোচন করবে : অর্থমন্ত্রী

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০২ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   234 বার পঠিত

দেশের উন্নয়নে এনডিবি নতুন দিগন্ত উন্মোচন করবে : অর্থমন্ত্রী

বাংলাদেশের উন্নয়নে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) নতুন উন্মোচন করবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে বাংলাদেশের যোগদান উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে একটি নতুন দিগন্ত উন্মোচন করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ এবং অন্যান্য উন্নয়ন পরিকল্পনার লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় বৈদেশিক সহায়তা লাভের ক্ষেত্রে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ গড়ার প্রত্যয় জানিয়ে তিনি নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে সদস্য হিসেবে যোগদান সংক্রান্ত বাকি আনুষ্ঠানিকতা দ্রুত সম্পন্ন করার বিষয়ে জোর দেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকস (বিআরআইসিএস) জোটের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের গত ২০ আগস্ট অনুষ্ঠিত বোর্ড অব গভর্নরসের সভায় নতুন সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশের যোগদান অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে ২০১৫ সালে স্থাপিত এ বহুজাতিক ব্যাংকে বাংলাদেশের আনুষ্ঠানিক যোগদানের বিষয়টি নিশ্চিত হলো।

ব্যাংকটিতে যোগদানের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন করেছেন। নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে গত ১৫ জুলাই অর্থনৈতিক সম্পর্ক বিভাগের আলোচনা সফলভাবে সম্পন্ন হয়। তারই ধারাবাহিকতায় ব্যাংকটির সর্বোচ্চ পর্যায় থেকে বাংলাদেশের যোগদানের বিষয়টি অনুমোদন করা হয়। বাংলাদেশ ছাড়াও উরুগুয়ে এবং সংযুক্ত আরব আমিরাতের সদস্যপদ ব্যাংকটি অনুমোদন দিয়েছে।

উল্লেখ্য, এবারই প্রথম ব্রিকস সদস্য রাষ্ট্রগুলোর বাইরের কোনো সদস্য রাষ্ট্রকে ব্যাংকটিতে যোগদানের অনুমোদন দেওয়া হলো।

বাংলাদেশের যোগদান নিশ্চিত হওয়ায় ব্যাংকটির প্রেসিডেন্ট মার্কোস ট্রয়ো বিশেষ শুভেচ্ছা বার্তায় দিয়েছেন। তিনি বলেছেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে অভিনন্দন বাংলাদেশকে। নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের মধ্যে সহযোগিতার যে সেতুবন্ধন রচিত হতে যাচ্ছে, তা সমৃদ্ধির পথে বাংলাদেশের দুর্বার যাত্রাকে আরও শক্তিশালী করবে বলেও জানান তিনি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:০৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০২ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11228 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।