বুধবার ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে ইসলামী শরীয়াহ ভিত্তিক প্রোডাক্টের চাহিদা রয়েছে – ড. শেখ শামসুদ্দিন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   32 বার পঠিত

দেশে ইসলামী শরীয়াহ ভিত্তিক প্রোডাক্টের চাহিদা রয়েছে – ড. শেখ শামসুদ্দিন

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হতে হলে প্রচুর অর্থের প্রয়োজন।

এক্ষেত্রে দীর্ঘ মেয়াদী অর্থের যোগানদাতা হিসেবে পুঁজিবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বাংলাদেশ একটি মুসলিম দেশ হিসেবে এখানে ইসলামী শরীয়াহ ভিত্তিক প্রোডাক্ট এর বেশ চাহিদা রয়েছে।
তিনি বলেন, উক্ত চাহিদা মোতাবেক আমরা ইসলামী শরীয়াহ ভিত্তিক প্রোডাক্ট সরবরাহ করতে পারলে সেক্ষেত্রে অনেক মানুষ পুঁজিবাজারে বিনিয়োগে এগিয়ে আসবে। তবে এক্ষেত্রে সতর্ক থাকতে হবে যাতে শরীয়াহ ভিত্তিক প্রোডক্টে বিনিয়োগ করে কেউ প্রতারিত না হয়।

আজ (২৩ এপ্রিল) ইনস্টিটিউটের মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এর রিসার্চ সেমিনার-৩৩ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ইন্সটিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মোহাম্মদ তারেক এর সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠিত “ওংষধসরপ ঈধঢ়রঃধষ গধৎশবঃ চৎড়ফঁপঃং ধহফ ঞযবরৎ এড়াবৎহধহপব’’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মালয়েশিয়ার আইএনসিইআইএফ ইউনিভার্সিটি (ওহঃবৎহধঃরড়হধষ ঈবহঃবৎ ভড়ৎ ঊফঁপধঃরড়হ রহ ওংষধসরপ ঋরহধহপব টঘওঠঊজঝওঞণ) এর আইএসআরএ রিসার্চ ম্যানেজমেন্ট সেন্টার এর রিসার্চ ফেলো ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর শরীয়াহ এডভাইজরি কাউন্সিল এর ইন্ডাস্ট্রি এক্সপার্ট মেম্বার মেজবাহ উদ্দিন আহমেদ।
ড. শেখ শামসুদ্দিন আহমেদ আরও বলেন, শরীয়াহ ভিত্তিক পরিচালিত শেয়ার বা বন্ডে বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে এবং এ খাত কে সহযোগিতা করতে বিএসইসি ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ইতোমধ্যে ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ইনভেস্টমেন্ট সুকুক) রুলস, ২০১৯’ ও ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ডেট সিকিউরিটিজ) রুলস, ২০২১’ তৈরি করা হয়েছে। বিএসইসি কর্তৃক শরীয়াহ এডভাইজরি কাউন্সিল গঠন করা হয়েছে। সাধারণ মানুষকে শরীয়াহ ভিত্তিক প্রোডাক্টের ব্যাপারে আরো উৎসাহিত করতে পারলে তারা এ খাতে বিনিয়োগে এগিয়ে আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

রিসার্চ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. এম. সাদেকুল ইসলাম এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার এডিএল এডভাইজরি এর প্রতিষ্ঠাতা ও সিইও এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর শরীয়াহ এডভাইজরি কাউন্সিল এর শরীয়াহ স্কলার মেম্বার ড. মুফতি ইউসুফ সুলতান।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:৪০ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।