সোমবার ১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পর্যালোচনা করছে আইডিআরএ

নন-লাইফের প্রিমিয়াম সংগ্রহে অনুমোদন পেতে পারে এমএফএস

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   107 বার পঠিত

নন-লাইফের প্রিমিয়াম সংগ্রহে অনুমোদন পেতে পারে এমএফএস

প্রিমিয়াম সংগ্রহের ক্ষেত্রে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস বা এমএফএস অ্যাকাউন্ট ব্যবহারের অনুমতি পেতে পাওে নন-লাইফ বীমা কোম্পানিগুলোও। কোম্পানিগুলোকে এই অনুমোদন দেয়া যাবে কি না, সে বিষয়ে ইতিমধ্যে পরীক্ষা-নিরীক্ষা ও পর্যালোচনা শুরু করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

২০২০ সালে জারি করা এক সার্কুলারে নন লাইফ বীমা কোম্পানিগুলোতে কমিশনবিষয়ক শৃঙ্খলা নিশ্চিতকরণের স্বার্থে নির্ধারিত ব্যাংক হিসাবের বাইরে অন্য কোনো মাধ্যম অর্থাৎ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস অ্যাকাউন্ট (বিকাশ/রকেট/ নগদ) ইত্যাদির মাধ্যমে প্রিমিয়াম সংগ্রহ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত করে আইডিআরএ।

ডিজিটাল পেমেন্টের ক্রমবর্ধমান উপযোগিতা এবং প্রযুক্তিগত অগ্রগতির কারণে প্রয়োজনের নিরীখে এই সার্কুলারের বিষয়টি সংশোধনের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের এক সভায় সংশ্লিষ্ট শাখাকে এ বিষয়ে দ্রুত নথি উপস্থাপনের নির্দেশ দেয়া হয়েছে বলে সূত্র জানিয়েছে। এ বিষয়ে ইতিমধ্যে মতামত দিয়েছে কর্তৃপক্ষের আইন/বিধি/প্রবিধান প্রণয়ন শাখা।

জানতে চাইলে আইডিআরএ’র মুখপাত্র মোহাম্মদ জাহাঙ্গীর আলম ব্যাংক বীমা অর্থনীতিকে বলেন, বিষয়টি নিয়ে আলোচনা-পর্যালোচনা চলছে।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য বলছে, দেশে বিকাশ ও নগদের মতো মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস অ্যাকাউন্টের সংখ্যা ১৯ কোটি ছাড়িয়েছে। লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলো প্রিমিয়াম সংগ্রহে ইতিমধ্যে এই সার্ভিস ব্যবহার করছে।

ছোট ছোট অংকের প্রিমিয়াম সংগ্রহের ক্ষেত্রে নন লাইফ কোম্পানিগুলোও এই সার্ভিস ব্যবহার করতে পারে বলে মনে করেন এশিয়া ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. ইমাম শাহীন। তিনি বলেন, প্রযুক্তিতে এগিয়ে যাওয়া বাংলাদেশে প্রযোজ্যক্ষেত্রে এই সার্ভিস ব্যবহারের অনুমতি পেলে সুবিধাই হয়।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা হাসান তারেক বলেন, শিক্ষা বীমা পলিসি, ট্রাভেল ও স্বাস্থ্যবীমা পলিসির প্রিমিয়াম সংগ্রহের ক্ষেত্রে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ দিলে সুবিধাই হয়। এর আগে মোটরবীমার প্রিমিয়াম সংগ্রহে আমরা এমএফএস ব্যবহার করেছি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:২৮ অপরাহ্ণ | বুধবার, ১৫ মার্চ ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।