শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

২০১৮ সালের ৩য় কোয়ার্টারের নন-লাইফ বীমাকারীর ব্যবসার দক্ষতার মূল্যায়ন

মোট গ্রস প্রিমিয়াম বৃদ্ধি পেলেও বেশিরভাগ ইন্স্যুরেন্সের প্রবৃদ্ধির হার সন্তোষজনক নয়

আব্দুল্লাহ্ ইবনে মাস্উদ   |   মঙ্গলবার, ০৫ ফেব্রুয়ারি ২০১৯   |   প্রিন্ট   |   2141 বার পঠিত

মোট গ্রস প্রিমিয়াম বৃদ্ধি পেলেও বেশিরভাগ ইন্স্যুরেন্সের প্রবৃদ্ধির হার সন্তোষজনক নয়

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বরাবরে দাখিলকৃত নন-লাইফ কোম্পানীগুলোর ৩য় কোয়ার্টারের ব্যবসার দক্ষতার মূল্যায়ন প্রতিবেদনে মোট গ্রস প্রিমিয়াম বৃদ্ধি পেয়েছে। কিন্তু ৩টি কোম্পানী বাদে বেশিরভাগ কোম্পানীর গ্রস প্রিমিয়াম প্রবৃদ্ধির হার মোটেও সন্তেষজনক নয়।

গত ১২ ডিসেম্বর, ২০১৮ ইং তারিখ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সভাকক্ষে দেশের সকল বীমা কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক ও মুখ্য নির্বাহীদের সঙ্গে আইডিআরএ’র সদস্যদের অনুষ্ঠিত ত্রৈমাসিক সমন্বয় সভায় ৩য় কোয়ার্টারের (১ জুলাই ২০১৮ হতে ৩০ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত) ব্যবসার দক্ষতার মূল্যায়ন প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনায় এ চিত্র ফুঁটে উঠে।

মোট গ্রস প্রিমিয়াম অর্জনের হার : আইডিআরএ’র সূত্রমতে বিভিন্ন বীমাকারী হতে সংগৃহীত তথ্যের ভিত্তিতে ২০১৮ সালের ৩য় কোয়ার্টারের নন-লাইফ বীমা কোম্পানীগুলোর প্রিমিয়াম আয় পর্যালেচনা করে পরিলক্ষিত হয় যে, ২০১৮ সালের ১ম, ২য় ও ৩য় কোয়ার্টারে মোট ৩৪০০.২৬ কোটি টাকা মোট গ্রস প্রিমিয়াম আয় করে, ২০১৭ সালে সংগ্রহ ছিল মোট ২৯৩৪ কোটি টাকা। অর্থাৎ ২০১৭ সালের তুলনায় ১ম, ২য় ও ৩য় কোয়ার্টারে মোট ১১৫.৮৯% গ্রস প্রিমিয়াম আয় করেছে নন-লাইফ কোম্পানীগুলো।

আবার ২০১৮ সালের ২য় কোয়ার্টারের তুলনায় ৩য় কোয়ার্টারে ১৩.৭৩% অধিক গ্রস প্রিমিয়াম আয় হয়েছে। ২০১৮ সালের ৩য় কোয়ার্টারে মোট গ্রস প্রিমিয়াম আয় ১৩০০.৪৬ কোটি টাকা, যা ২য় কোয়ার্টারের প্রিমিয়াম আয় ১১৪৩.৪৬ কোটি টাকার চেয়ে ১৫৭ কোটি টাকা বেশী।

বীমা শ্রেনী অনুযায়ী গ্রস প্রিমিয়াম অর্জনের হার : ২০১৮ সালের ১ম, ২য় ও ৩য় কোয়ার্টারে ৩৪০০.২৬ কোটি টাকা মোট গ্রস প্রিমিয়াম এর মধ্যে বীমা শ্রেনী অনুযায়ী ৪৯.১৫% অগ্নি বীমা, ৩১.৪৪% নৌ-বীমা (কার্গো), ১.৩৭% নৌ-বীমা (হাল), ৮.৬৯% মোটর বীমা এবং ৯.৩৫% বিবিধ বীমা। নন-লাইফ বীমা প্রতিষ্ঠান কর্তৃক পরিশোধকৃত মোট পুনঃবীমা প্রিমিয়াম ১৯৪২.৫৯ কোটি টাকার মধ্যে ৫৭.২২% অগ্নি বীমা, ২৬.৫৮% নৌ-বীমা (কার্গো), ১.৬৫% নৌ-বীমা (হাল), ০.৯৩% মোটর বীমা এবং ১৩.৬২% বিবিধ বীমা রয়েছে। নন-লাইফ বীমা প্রতিষ্ঠানের মোট নীট প্রিমিয়াম ১৪৬৭.৭৯ কোটি টাকার মধ্যে অগ্নি বীমা ৩৭.৪৮%, নৌ-বীমা (কার্গো) ৩৭.২৯%, নৌ-বীমা (হাল) ০.৯৮%, মোটর বীমা ১৮.৯৬% এবং বিবিধ বীমা ৪.৬২%।

উপরোক্ত তথ্য উপাত্ত বিশ্লেষণ করলে দেখা যায় যে নন-লাইফ বীমাকারী কোম্পানী সমূহের অগ্নি বীমা ৪৩.১৭%, নৌ-বীমা (কার্গো) ৩২.৯১%, নৌ-বীমা (হাল) ৩১.০২%, মোটর বীমা ৯৪.২২% এবং বিবিধ বীমার ২১.৩৪% রিটেশন রয়েছে।

কোম্পানীগুলোর গ্রস প্রিমিয়াম প্রবৃদ্ধির পরিমান : ২০১৮ সালের ২য় কোয়ার্টারের তুলনায় ৩য় কোয়ার্টারে নন-লাইফ বীমা কারীদের গ্রস প্রিমিয়ামের প্রবৃদ্ধি এবং ১ম কোয়ার্টারের তুলনায় ২য় কোয়ার্টারে প্রবৃদ্ধির চিত্র নিম্নরূপ ঃ

Top copy

উপরোক্ত চিত্র পর্যালোচনা করলে দেখা যায় যে, শুধুমাত্র রিপাবলিক ইন্স্যুরেন্স, সাধারণ বীমা কর্পোরেশন ও গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স এর গ্রস প্রিমিয়াম প্রবৃদ্ধির হার সন্তোষজনক। অন্যান্য নন-লাইফ বীমা কোম্পানীর গ্রস প্রিমিয়াম প্রবৃদ্ধির হার মোটেও সন্তোষজনক নয়।

বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটে সাধারণ মানুষের মনে বীমার প্রতি আগ্রহ কম। এছাড়া বীমা কোম্পানী দাবী পরিশোধ করে না বা বীমার টাকা পাওয়া যায় না এধারনাও প্রচলিত আছে। তথাপিও সাম্প্রতিক সময়ে আইডিআরএ গঠন, বীমা আইন সংস্কার, বীমা নীতি প্রণয়নসহ বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগ বীমা সেক্টর এর ভাবমূর্তি উদ্ধারে কাজ করে যাচ্ছে। কিন্তু ২০১৮ সালের ৩য় কোয়ার্টারে নন-লাইফ বীমা কোম্পানীর দক্ষতার মূল্যায়নে কোম্পানীগুলোর গ্রস প্রিমিয়াম প্রবৃদ্ধির হার হতাশায় নিমজ্জিত।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:২৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৫ ফেব্রুয়ারি ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।