• শিরোনাম

    নভেম্বরে প্রায় দেড় লাখ বিও অ্যাকাউন্ট বেড়েছে

    নিজস্ব প্রতিবেদক | ০৩ ডিসেম্বর ২০২০ | ৮:০৫ অপরাহ্ণ

    নভেম্বরে প্রায় দেড় লাখ বিও অ্যাকাউন্ট বেড়েছে

    গত নভেম্বর মাসে পুঁজিবাজারে প্রায় দেড় লাখ বিনিয়োগকারীদের বেনিফিসিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্টের সংখ্যা বেড়েছে। এর মধ্যে দেশি বিনিয়োগকারীদের বিও বেড়েছে প্রায় সোয়া ১ লাখ। বিদেশি বিনিয়োগকারীদের বিও বেড়েছে ২২ হাজার।
    শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) তথ্য অনুসারে, চলতি বছরের ১ নভেম্বর বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২৩ লাখ ৬৪ হাজার ৪৮৩টি। এক মাসের ব্যবধানে ১ লাখ ৪৭ হাজার বিও হিসাব বেড়ে ১ ডিসেম্বর দাঁড়িয়েছে ২৫ লাখে ১০ হাজারে।
    এর মধ্যে ক্রিস্টাল ইন্স্যুরেন্সে আইপিওতে আবেদন কেন্দ্র করে বিও বেড়েছে ৮১ হাজার ২০২টি। আর রবির সময়ে আবেদন করতে বিও বেড়েছে ৮৬ হাজার ২১৬টি। এছাড়াও নতুন করে আইপিওর সাবক্রিপশনে আসছে এনার্জিপ্যাক, ইনডেক্স এগ্রোসহ বেশ কোম্পানি। ফলে এসব কোম্পানির আইপিওতে আবেদনের উদ্দেশ্যে বিনিয়োগকারীরা বিও খুলছেন।
    সিডিবিএলের তথ্য মতে, ২৫ লাখ বিও মধ্যে ব্যক্তি শ্রেণীর বিনিয়োগকারীদের বিও হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ লাখ ৯৬ হাজার ৯৬১টি আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিও হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৬০টি।
    ব্যক্তি শ্রেণীর বিওধারীদের মধ্যে ১ ডিসেম্বর পর্যন্ত সময়ে পুরুষ বিনিয়োগকারীদের বিও হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ৪৮ হাজার ৩৯৯টি। যা নভেম্বর মাসের একই সময়ে যা ছিল ১৭ লাখ ৪০ হাজার ৩৪৭টি। অর্থাৎ পুরুষদের বিও বেড়েছে ১ লাখ ৮ হাজারটি।
    অন্যদিকে নারী বিও হিসাবধারীদের সংখ্যা ৬ লাখ ১০ হাজার ৬২৯টি থেকে ৪০ হাজার টি বেড়ে ৬ লাখ ৪৮ হাজার ৫৬২টিতে দাঁড়িয়েছে।
    দেশি-বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে নভেম্বর মাসে দেশি বিনিয়োগকারীদের সংখ্যা বেড়েছে ১ লাখ ২৩ হাজার ৭০টি।
    সিডিবিএলের তথ্য মতে, ১ নভেম্বর দেশি বিও হিসাবের সংখ্যা ছিল ২২ লাখ ২১ হাজার ৮৩৩টি। সেখান থেকে সোয়া ১ লাখ বেড়ে ১ ডিসেম্বর দাঁড়িয়েছে ২৩ লাখ ৪৪ হাজার ৯০৩টিতে।
    অনদিকে ১ নভেম্বর বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের বিও সংখ্যা ছিল ১ লাখ ২৯ হাজার ৪৩টি। সেখান থেকে ২২ হাজার বেড়ে ১ ডিসেম্বর দাঁড়িয়েছে ১ লাখ ৫১ হাজার ৯২৪টিতে।
    এছাড়াও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৫৩ টি বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৬০টিতে। গত মাসের একই সময়েছিল ১৩ হাজার ৫০৭টি।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৮:০৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ২ কোম্পানির ইপিএস প্রকাশ

    ০৯ জানুয়ারি ২০২১

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি