রবিবার ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নমিতা ঘোষকে ২১ লাখ টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ২২ জুলাই ২০২০   |   প্রিন্ট   |   284 বার পঠিত

নমিতা ঘোষকে ২১ লাখ টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী নমিতা ঘোষের চিকিৎসার জন্য অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, নমিতা ঘোষের ক্যান্সার ও চোখের চিকিৎসার জন্য ২১ লাখ টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সশরীরে দেয়ার সুযোগ না থাকায় এ অর্থ তার পরিবারের কাছে পাঠিয়ে দেয়া হবে।

মহান স্বাধীনতা যুদ্ধে যারা বিভিন্নভাবে অবদান রেখেছিলেন তাদের মধ্যে নমিতা ঘোষ অন্যতম। স্বাধীনতা যুদ্ধে তিনি গান গেয়ে মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করেছেন, সাহস যুগিয়েছেন। গান গেয়ে মুক্তিযোদ্ধাদের জন্য অর্থ সংগ্রহ করেছেন।

নমিতা ঘোষ দেশের মুক্তিযুদ্ধে অবদান রাখা বরেণ্য এক মহিয়সীর নাম। তাকে বলা হয়ে থাকে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের প্রথম নারী বিপ্লবী। মাত্র ১৪ বছর বয়সে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রে যোগ দিয়ে স্বাধীনতা সংগ্রামে পরোক্ষভাবে অংশগ্রহণ করেন তিনি।

নমিতা ঘোষ ঢাকার একটি সম্ভ্রান্ত সংস্কৃতমনা পরিবারে জন্মগ্রহণ করেন। তার মা জসোদা ঘোষ সে সময় রেডিও টেলিভিশনে নিয়মিত সংগীত পরিবেশন করতেন। মাত্র চার বছর বয়সেই মায়ের কাছে সংগীতের তালিম নেন তিনি। পরবর্তীতে সংগীতানুরাগী বাবার উৎসাহে ওস্তাদ মুন্সি রইসউদ্দিন, বারীণ মজুমদার, পিসি গোমেজ, বেদার উদ্দিন আহমেদ প্রমুখ সংগীতজ্ঞের কাছে গানের প্রশিক্ষণ নেন।

এভাবেই সংগীত জগতে পদচারণা শুরু হয় তার। পরবর্তীতে যুদ্ধ শুরু হলে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী হিসেবে নানা কর্মসূচিতে অংশ নেন। তার এক স্মৃতিচারণায় পাওয়া তথ্যে জানা যায় , মুজিব নগর সরকারের নির্দেশে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীরা বিভিন্ন জায়গায় কাজ করতে থাকেন। এসময় ব্যারিস্টার বাদল রশীদের নেতৃত্বে ও চিত্র পরিচালক দিলীপ সোমের ‘বিক্ষুব্ধ বাংলা’ গীতি আলেখ্য নিয়ে ১৪ সদস্যের একটি সাংস্কৃতিক দল মুক্তিযোদ্ধা ও শরণার্থীদের জন্য ফান্ড তোলার উদ্দেশ্যে ভারতের মহারাষ্ট্রসহ বোম্বে, দিল্লী, গোয়া, কানপুর, পুনের বিভিন্ন জায়গায় গান করে বেড়ায়।

শাণিত কণ্ঠে তীব্র প্রতিবাদের গান গেয়ে এই দলটি ১১ লাখ টাকা, কিছু কম্বল, পুলওভার, শতরঞ্জি, ওষুধ সামগ্রী সংগ্রহ করে মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দেন। সেখানে নমিতা ঘোষসহ ১৪ জনের দলে ছিলেন সরদার আলাউদ্দিন, স্বপ্না রায়, আব্দুল জব্বার, আপেল মাহমুদ, মাধুরী আচার্যি, অরুনা বিশ্বাস, মাজহারুল ইসরাম, সাইফুল হাসান, মঞ্জুর হোসেন, রমা ভৌমিক, দিলীপ সোম, অবিনাশ শীল এবং ভারতের তবলা বাদক শান্তি মুখার্জী।

দীর্ঘদিন ধরেই ক্যান্সার ও চোখের জটিল অসুখে ভুগছেন এই শিল্পী। তার সেই চিকিৎসার জন্যই ২১ লক্ষ টাকা অনুদান দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:১২ অপরাহ্ণ | বুধবার, ২২ জুলাই ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।