শুক্রবার ১২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নষ্ট হওয়ার আগেই কৃষি পণ্য সংরক্ষণ ও বাজারজাত করতে হবে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৯ মে ২০২০   |   প্রিন্ট   |   344 বার পঠিত

নষ্ট হওয়ার আগেই কৃষি পণ্য সংরক্ষণ ও বাজারজাত করতে হবে : স্পিকার

বর্তমান করোনা পরিস্থিতিতে কৃষিক্ষেত্রে সৃষ্ট সংকট থেকে উত্তরণের জন্য সকলকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, কৃষিজাত পণ্য নষ্ট হওয়ার আগেই সঠিক সময়ে সংরক্ষণ, বিপণন ও বাজারজাতকরণে সচেষ্ট হতে হবে।

উপজেলা কৃষি অফিস, পীরগঞ্জ, রংপুরের উদ্যোগে আজ মঙ্গলবার ‘কৃষিপণ্যের বাজারজাতকরণ বিষয়ক কৃষক মতবিনিময় সভা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্পিকার এসব কথা বলেন। এসময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে পীরগঞ্জ উপজেলার ১৬ জন কৃষকের সাথে শাক-সবজির বাজার ব্যবস্থাপনা, বর্তমানে কৃষকদের শাক সবজির বিক্রিত মূল্য, ভােক্তাদের শাক সবজির ক্রয়ের মূল্য, বর্তমানে শাক সবজির উৎপাদন, শাক-সবজির উৎপাদন লক্ষ্যমাত্রা, শাক-সবজি উৎপাদনে সমস্যা ও সমস্যার সমাধান সম্পর্কে মতবিনিময় করেন স্পিকার। ১৩ নং রামনাথপুর ইউনিয়নের বসতবাড়িতে সবজি চাষী সাহিদা বেগম, ১২ নং মিঠিপুর ইউনিয়নের দুগ্ধখামারী মোঃ কবির হোসেন ও আলতাফ, ৮ নং রায়পুর ইউনিয়নের মিশ্র সবজি চাষী মথুর চন্দ্র বর্মণসহ আরও অনেকেই স্পিকারের সাথে মতবিনিময় করেন।

এসময় পারিবারিক পুষ্টির চাহিদা মেটানোর জন্য ৪০০ পরিবারের মাঝে বিভিন্ন ধরনের শাক-সবজি বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন স্পিকার।

এমন একটি উদ্যোগ নেয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে স্পিকার বলেন, করোনা সংকটের মধ্যে উদ্ভূত কৃষিক্ষেত্রের বিভিন্ন সমস্যা সমাধানে আমরা চেষ্টা করে যাচ্ছি। কৃষকের পাশাপাশি দুগ্ধ-খামারিরাও যেন ক্ষতিগ্রস্ত না হন সংশ্লিষ্ট সকলকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। দুধ যেন নষ্ট না হয় এবং দুগ্ধ-খামারিরা যেন ন্যায্য মূল্যে দুধ বিক্রি করতে পারেন সেজন্য সংশ্লিষ্ট সকলকে সম্মিলিতভাবে এগিয়ে আসার আহ্বান জানান স্পিকার।

স্পিকার বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার কৃষিবান্ধব সরকার। কৃষি ও কৃষকের উন্নয়নের জন্য এ সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শুধু করোনা পরিস্থিতিতেই নয় বরং বছরব্যাপী সারাদেশে কৃষির আরো প্রসার ঘটাতে কৃষিখাতে সরকারের বিভিন্ন পদক্ষেপ অব্যাহত থাকবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরামর্শ দিয়েছেন বাড়ির আনাচে-কানাচে কোনো জায়গা যেন অনাবাদী না থাকে। তাই বসতবাড়িতে সবজি চাষের যে অগ্রযাত্রা পীরগঞ্জে লক্ষ্য করা যাচ্ছে তা সত্যিই প্রশংসনীয়। এ ধরনের উদ্যোগ সকলের জন্যই অনুকরণীয়।

পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সাদেকুজ্জামান সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা টি এম এ মমিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তারা, কলা-মরিচ-মাল্টা-মিশ্র সবজি চাষী ও দুগ্ধ খামারিরা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৪৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৯ মে ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11274 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।