সোমবার ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নারীর নিরাপদ যাতায়াত ব্যবস্থার উন্নয়নে সুপারিশ

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০   |   প্রিন্ট   |   898 বার পঠিত

নারীর নিরাপদ যাতায়াত ব্যবস্থার উন্নয়নে সুপারিশ

গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত ব্যবস্থার উন্নয়ন কর্মসূচিগুলো বাস্তবায়নের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মো. শাহজাহান মিয়া, মো. আব্দুল আজিজ, শবনম জাহান ও সাহাদারা মান্নান অংশ নেন।

বৈঠকে নারী ও শিশু স্বাস্থ্য উন্নয়নে শিক্ষা বিষয়ক কর্মসূচি, ছিটমহলের নারীদের জীবনযাত্রার মান উন্নয়ন কর্মসূচি এবং গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত ব্যবস্থাপনার উন্নয়ন কর্মসূচিগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।

কমিটি স্বাধীনতার পর ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রতিষ্ঠিত ঢাকার ইস্কাটনস্হ নারী পুর্নবাসন কেন্দ্রটির সার্বিক অবস্থা আকস্মিক পরিদর্শন করে বাস্তব চিত্র কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করেছে।

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন ২১টি কর্মসূচির উপকারভোগীদের জাতীয় পরিচয়পত্র, মোবাইল নম্বর দিয়ে পূর্ণাঙ্গ তথ্যসহ একটি ডাটাবেজ তৈরির সুপারিশ করা হয়।

কমিটি নিম্নবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণির কর্মজীবী মায়েদের শিশুদের জন্য দিবাযত্ন কর্মসূচি প্রকল্পে কর্মরত কর্মচারীদের মানবিক কারণে বেতন-ভাতা প্রদান এবং চাকরি রাজস্ব খাতে ও স্থায়ীকরণের বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্ব দিয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে।

বৈঠকে ছিটমহলের নারীদের জীবনযাত্রার মান উন্নয়ন কর্মসূচির আওতাধীন উপকারভোগী এবং গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত ব্যবস্থাপনার উন্নয়ন কর্মসূচির আওতায় বাস মালিক সমিতি, যাত্রী কল্যাণ সমিতি, বাসের ড্রাইভার ও হেলপার এবং যে সব সংগঠন ও বিভাগ পরিবহন সংক্রান্ত কাজের সঙ্গে সম্পর্কিত তাদের পূর্ণাঙ্গ তথ্যের ভিত্তিতে ডাটাবেজ তৈরির সুপারিশ করা হয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:২০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।