• নিউজিল্যান্ডের রাষ্ট্রীয় রেডিও-টিভিতে আজান সম্প্রচার শুক্রবার

    আব্দুল্লাহ ইবনে মাস্উদ | ২১ মার্চ ২০১৯ | ৩:২৮ অপরাহ্ণ

    নিউজিল্যান্ডের রাষ্ট্রীয় রেডিও-টিভিতে আজান সম্প্রচার শুক্রবার
    apps

    নিউজিল্যান্ডের দুই মসজিদে সন্ত্রাসী হামলার প্রতিবাদে শুক্রবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিওতে জুমার নামাজের আজান সম্প্রচার ও দুই মিনিটের নীরবতা পালন করা হবে। এছাড়া সন্ত্রাসী হামলার প্রতিবাদে নিউজিল্যান্ডের সব নারী শুক্রবার হিজাব পরে ‘জাতীয় হিজাব দিবস’ পালনের ঘোষণা দিয়েছেন।

    নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে সন্ত্রাসী হামলা হয়েছিল গত শুক্রবার পবিত্র জুমার নামাজের সময়। এক সপ্তাহ পর কাল আবার শুক্রবার। এ কয়দিন বন্ধ ছিল মসজিদ দুটি। আগামীকাল আবার সেখানে জুমার নামাজ আদায় করতে সমবেত হবেন মুসল্লিরা। এদিন দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন (টিভি এনজেড) ও রেডিওতে (রেডিও এনজেড) জুমার নামাজের আজান সম্প্রচারের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

    Progoti-Insurance-AAA.jpg

    একইসাথে জাতীয়ভাবে পালন করা হবে দুই মিনিটের নীরবতা । গভীর শোকাবহ ঘটনার স্মরণে প্রথাগতভাবে এক মিনিট নীরবতা পালন করা হলেও শুক্রবারের ওই বিয়োগান্ত ঘটনার মাত্রা বিবেচনায় নিউজিল্যান্ডে দুই মিনিটের নীরবতা পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল বুধবার এই কর্মসূচি ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আহডার্ন।

    গত শুক্রবার ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউড মসজিদে বন্দুকধারীর হামলায় পাঁচ বাংলাদেশীসহ ৫০ জন নিহত হন এবং আহত হন ৪২ জন। হামলার পর বন্দুকধারী অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেনটন টারান্টকে (২৮) গ্রেপ্তার করে পুলিশ।


    রক্তক্ষয়ী হামলার এক সপ্তাহ পর কাল নিউজিল্যান্ডের মুসলিম নেতারা আল নুর মসজিদে নামাজ আদায় করবেন বলে জানিয়েছেন। শুক্রবারের হামলায় বেঁচে যাওয়া দ্য ডিনস এভ মসজিদের ইমাম গামাল ফোউদা বলেন, এই পদক্ষেপ বিশ্ববাসীকে এটাই দেখাবে, মুসলিমরা ও নিউজিল্যান্ডবাসী সন্ত্রাসের কাছে মাথা নোয়াবেন না।

    এদিকে সন্ত্রাসী হামলার প্রতিবাদে আগামীকাল নিউজিল্যান্ডের সব নারী হিজাব পরার ঘোষণা দিয়েছেন। ‘সম্প্রীতির জন্য হিজাব’ স্লোগানে এই কর্মসূচিটি শুক্রবার পালন করা হবে। এই দিনকে তারা বলছে ‘জাতীয় হিজাব দিবস’।

    শান্তির দেশ নিউজিল্যান্ডে নৃশংস হামলার প্রতিবাদে দেশটির সব ধর্মের নারীরা হিজাব পরে মুসলিমদের প্রতি সংহতি প্রকাশ করবেন বলে জানা গেছে। আয়োজকরা জানিয়েছেন, নিউজিল্যান্ডের মানুষ এই ঘটনায় শোকাহত। শুক্রবার ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় প্রাণ হারানো ৫০ জন মা, বাবা, সন্তান, সহকর্মী ও বন্ধুদের প্রতি আমরা ভালোবাসা ও সহমর্মিতা জানাতে চাই। মুসলিম কমিউনিটি যে অসহনীয় অবস্থার স্বীকার হয়েছে, এ কঠিন দুঃসময়ে আমরা তাদের পাশে দাঁড়াতে চাই।

    দীর্ঘদিন ধরে মুসলিমদের সঙ্গে কাজ করা থায়া আশমান নামের এক নারী অভিনব এ আয়োজনের উদোক্তা। দীর্ঘদিন ধরে তিনি মুসলিমদের সঙ্গে কাজ করছেন। আফগানিস্থানে স্বেচ্ছাসেবী ডাক্তার হিসেবে কাজ শুরুর পর তিনি মুসলিমদের সান্নিধ্যে আসেন। মুসলিম হওয়ার ক্ষেত্রে ইসলাম ধর্মের উদারতা তাকে উৎসাহিত করেছে।

    আশমান বলেন, আমি এক আতংকিত নারীর কথা শুনেছি যিনি হিজাব পরে বের হতে ভয় পাচ্ছেন। কারণ হিজাব পরার কারণে সন্ত্রাসীরা তাকে লক্ষ্য করে হামলা চালাতে পারে। আমি বলতে চাই, ‘আমরা আপনার সঙ্গে আছি, আমরা চাই আপনি ঘরের মতো রাস্তাতেও যেন নিরাপদবোধ করেন, আমরা আপনাকে ভালোবাসি, সমর্থন ও শ্রদ্ধা করি’। আশমান শুক্রবার নিউজিল্যান্ডবাসীকে হিজাব পরার আহ্বান জানান।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:২৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি