বুধবার ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের অস্বাভাবিক পতনে সপ্তাহ শুরু

বিবিএ নিউজ.নেট   |   রবিবার, ২৮ নভেম্বর ২০২১   |   প্রিন্ট   |   191 বার পঠিত

সূচকের অস্বাভাবিক পতনে সপ্তাহ শুরু

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৮ নভেম্বর) পুঁজিবাজারে বড় পতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৭৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমেছে ২২১ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে পুঁজিবাজারে টানা ছয় কার্যদিবস দরপতন হলো।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, কয়েকদিন মূল্যসংশোধন হয়েছে। এরপর বিনিয়োগের অপরাধে সোনালী ব্যাংককে জরিমানা করে বাংলাদেশ ব্যাংক। আর তাতে ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগ থেকে সরে এসেছে। এই খবরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও বাজারের পরিস্থিতি পর্যবেক্ষণ শুরু করে। বাজারে তৈরি হয় ক্রেতা সংকট, কমছে সূচক।

সূচক কমায় সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আরও দরপতন হতে পারে এই ভয় ও আতঙ্ক ছড়িয়ে পড়ে। তারা আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। সেই কারণে দরপতন অব্যাহত রয়েছে।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারে লেনদেন হওয়া ৩৭২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ২৯১টির, অপরিবর্তিত রয়েছে ১৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ৭৮ পয়েন্ট কমে ৬ হাজার ৭৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমেছে। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ২৬ পয়েন্ট।

এদিন ডিএসইতে আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা কমে ৮৩৭ কোটি ১০ লাখ ৩ হাজার টাকা লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৪৯ কোটি ৭৭ লাখ ৪৭ হাজার টাকা লেনদেন হয়েছে। যা ছয় মাস ২৮ দিনের মধ্যে সর্বনিম্ন লেনদেন। এর আগে চলতি বছরের ২৭ এপ্রিল ডিএসইতে লেনদেন হয়েছিল ৮২৪ কোটি ৩৬ লাখ টাকার।

রোববার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, আইএফআইসি ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, ডেল্টা লাইফ, আনোয়ারা গ্যালভানাইজিং, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, সাইফ পাওয়ার এবং এনআরবিসি ব্যাংক লিমিটেড।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২২১ পয়েন্ট কমে ১৯ হাজার ৮৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৫১টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টি শেয়ারের দাম।

লেনদেন হয়েছে ৩৯ কোটি ৮৭ হাজার ২১৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৫৪ লাখ ৩৩ হাজার ৩৫২ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৩০ অপরাহ্ণ | রবিবার, ২৮ নভেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।