বৃহস্পতিবার ২০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নিরপেক্ষ পর্যবেক্ষকের নজরদারিতে বিএটিবিসি’র এজিএম সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৮ মার্চ ২০২১   |   প্রিন্ট   |   393 বার পঠিত

নিরপেক্ষ পর্যবেক্ষকের নজরদারিতে বিএটিবিসি’র এজিএম সম্পন্ন

২৮ মার্চ ২০২১ তারিখে বিএসইসি’র নির্দেশনা মেনে নিরপেক্ষ পর্যবেক্ষকের নজরদারিতে ব্রিটিশ আমেরিকা টোবাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের (বিএটিবিসি) ৪৮ তম বার্ষিক সাধারণ সভা আজ অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন কোম্পানির চেয়ারম্যান গোলাম মাইনুদ্দিন।
সারা বিশ্বে কোম্পানির বার্ষিক সাধারণ সভায় ক্ষুদ্র ও সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের স্বার্থ রক্ষা ও বিনিয়েগের নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকার পেলেও এখানে তা উপেক্ষিত। এখানে সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের উপর সব অবিচার ও অন্যায় সিদ্ধান্ত চাপিয়ে দেওয়ার প্রবনতা স্পষ্ট।
এখানে বার্ষিক সাধারণ সভায় সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের কথা বলতে দেওয়া হয় না। শেয়ারহোল্ডারদের লিখিত প্রশ্ন আমলে নেওয়া হয় না, প্রশ্নের কোন উত্তর দেয়া হয় না। এভাবে বার্ষিক সাধারণ সভার স্বচ্ছতা ও জবাবদিহিতা সবসময়ই প্রশ্নবিদ্ধ থাকে।
এর নিরসনের জন্যে বিএসইসি’র বর্তমান নেতৃত্ব হাইব্রিড এজিএম এর প্রবর্তন করেছেন। যেখানে শেয়ারহোল্ডাররা সশরীরে বা ভার্চুয়ালভাবে এজিএম এ অংশগ্রহণ করতে পারবেন। একজন নিরপেক্ষ পর্যবেক্ষক তার নির্মোহ পর্যবেক্ষণের মাধ্যমে এজিএম এর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করবেন। এজিএম সরাসরি টেলিকাস্ট করা হবে।
বিএটি বাংলাদেশ লিমিটেড তা পালন ও অনুসরণ করেছে। শেয়ারহোল্ডারদের মৌলিক ও লিখিত সকল প্রশ্নের সন্তোষজনক জবাব প্রদান করেছেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনিম।
২০২০ সাল বিএটিবিসি’র এর জন্যে ছিলো স্বর্ণ বছর। এ বছর তাদের গ্রস রেভিনিউ আয় হয়েছে ২৮,১০৮ কোটি টাকা , নিট রেভিনিউ ৬,০২৮ কোটি টাকা। তারা নিট প্রফিট করেছে ১,০৮৮ কোটি টাকা।
২০২০ সালের জন্যে কোম্পানি ৬০০ শতাংশ নগদ লভ্যাংশ ও ২০০ শতাংশ বোনাসসহ মোট ৮০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি।

খাদ্য ও আনুষঙ্গিক খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ৫৪০ কোটি টাকা এবং ১৮০ কোটি টাকা। বর্তমানে কোম্পানির রিজার্ভের পরিমাণ ৩ হাজার ৩৯৮ কোটি ৯১ লাখ টাকা। এ কোম্পানির ১৮ কোটি শেয়ারের মধ্যে ৭২.৯১ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ০.৬৪ শতাংশ সরকার, ১১.৫৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ১০.৪৪ শতাংশ বিদেশি এবং ৪.৪২ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।
সম্পাদনা: এম এ খালেক

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৫৮ অপরাহ্ণ | রবিবার, ২৮ মার্চ ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।