শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নিয়মিত ব্যাংকঋণ পরিশোধকারীরা প্রণোদনা পাবেন

আব্দুল্লাহ ইবনে মাস্উদ   |   সোমবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৯   |   প্রিন্ট   |   1008 বার পঠিত

নিয়মিত ব্যাংকঋণ পরিশোধকারীরা প্রণোদনা পাবেন

নিয়মিত ব্যাংকঋণ পরিশোধকারীদের জন্য প্রণোদনা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ভালো ঋণগ্রহীতাদের আর্থিক ও নৈতিক প্রণোদনা দেয়ার সুপারিশ করেছে বাংলাদেশ ব্যাংক। খেলাপি ঋণের সংস্কৃতি থেকে ব্যাংকিং খাতকে বের করে আনা ও বিনিয়োগ উদ্বুদ্ধ করতে এ সুপারিশ করেছে দেশের কেন্দ্রীয় ব্যাংক।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের প্রবিধি ও নীতি বিভাগ আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে বিভিন্ন দিক পর্যালোচনা করে ভালো ঋণগ্রহীতাদের জন্য একগুচ্ছ আর্থিক ও নৈতিক প্রণোদনা দেয়ার সুপারিশ করেছে। এছাড়া ভালো ঋণগ্রহীতাদের আরো কী ধরনের প্রণোদনা দেয়া যায়, সে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মতামত চেয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

বাংলাদেশ ব্যাংক বলছে, যারা ভালো ঋণগ্রহীতা হিসেবে বিবেচিত হবেন, তাদের আর্থিক ও নৈতিক দুই ধরনের প্রণোদনা দেয়া যেতে পারে। আর্থিক প্রণোদনার মধ্যে নতুন ঋণের সুদহার নির্ধারণে বিশেষ সুবিধা দেয়া যায়। তাদের বিশেষ কর সুবিধাও দেয়া যেতে পারে। আর নতুন কারখানা স্থাপন করলে গ্যাস, বিদ্যুৎ ও টেলিফোন সংযোগ দেয়ার ক্ষেত্রে তাদের অগ্রাধিকার দেয়া যেতে পারে। এছাড়া এ ধরনের গ্রাহকদের ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহারে বিশেষভাবে রিওয়ার্ড পয়েন্ট, ডিসকাউন্ট সুবিধা দেয়া যেতে পারে।

অন্যদিকে নৈতিক প্রণোদনা হিসেবে রাষ্ট্রীয় পর্যায়ে বিশেষ সম্মাননা, নাগরিক সুবিধায় অগ্রাধিকার, সরকারি পরিবহন ব্যবহারে বিশেষ সুবিধা, ব্যাংক কর্তৃক বিশেষ কার্ড দেয়া, সিআইবিতে স্ট্যান্ডার্ড গুড বরোয়ার হিসেবে রিপোর্ট করা, ব্যাংক কর্তৃক চিঠি বা এসএমএস পাঠানোর সময় বিশেষ সম্বোধন ব্যবহার ও ভালো ঋণগ্রহীতাদের নিয়ে ব্যাংকের বিশেষ ম্যাগাজিন বা বুকলেট প্রকাশ করার সুপারিশ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

উল্লেখ্য, ২০১৫ সালে বাংলাদেশ ব্যাংক ভালো ঋণগ্রহীতাদের জন্য সুদে ছাড় দেয়ার সুবিধা দেয়। উন্নত ঋণ সংস্কৃতি গড়ে তুলতে শর্তসাপেক্ষে এ উদ্যোগ নেয় কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে ভালো ঋণগ্রহীতাদের জন্য রেমিট্যান্স অ্যাওয়ার্ডের মতো অ্যাওয়ার্ড চালু করা, কম সুদে ঋণ দেয়া ও গ্রাহকদের ব্যাংকিং করার জন্য লাইভল্যান্ড অ্যাপ ব্যবহারের প্রস্তাব করা হয়। এ প্রস্তাবগুলো উন্নত ঋণ সংস্কৃতি চালুর ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:০১ অপরাহ্ণ | সোমবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11108 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।